দেশের মাটিতে সুযোগ দেওয়া হোক রাহানেকে, ব্যর্থ হলেই পড়বেন বাদ! দাবী শেহবাগের

দেশের মাটিতে সুযোগ দেওয়া হোক রাহানেকে, ব্যর্থ হলেই পড়বেন বাদ! দাবী শেহবাগের
দেশের মাটিতে সুযোগ দেওয়া হোক রাহানেকে, ব্যর্থ হলেই পড়বেন বাদ! দাবী শেহবাগের

ইদানীং টানা ব্যর্থতার মধ্যে কাটাচ্ছেন ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্ক্য রাহানে। দীর্ঘদিন ধরেই তাঁর ব্যাটে নেই কোনও বড় রান। সদ্য শেষ হওয়া ভারত-ইংল্যান্ড সিরিজের ৪ ম্যাচেও মাঠে বিশেষ কোনও ছাপ ফেলতে পারেননি। বারবার শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে দেখা গিয়েছে তাঁকে। ফলে তাঁকে নিয়ে উঠেছে সমালোচনার ঝড়৷ এমনকি রাহানেকে দল থেকে বাদ দেওয়ার বা তাঁর সহ-অধিনায়কত্ব কেড়ে নেওয়ার দাবীও তুলেছেন ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সমালোচকরা৷ এই প্রসঙ্গেই এবার মুখ খুলতে দেখা গেল প্রাক্তন বিস্ফোরক ওপেনার বীরেন্দ্র শেহবাগকে।

রাহানে প্রসঙ্গে কিছুটা অন্যপথেই হাঁটলেন বীরু। তাঁর মতে, প্রত্যেক ক্রিকেটারের জীবনেই খারাপ ফর্ম আসে। অতীতে এমন বহু ক্রিকেটার ছিলেন যাঁরা পরপর টেস্ট ম্যাচে টানা ব্যর্থ হয়েছেন। কিন্তু তবু দলে ছিলেন। তাঁরাই আবার নিজেদের খারাপ সময় কাটিয়ে পরে রানের বন্যা বইয়েছেন। তাই রাহানেকে নিয়ে শেহবাগের সাফ কথা, বর্তমানে তাঁর খারাপ ফর্ম থাকুক না কেন, বছরের শেষে দেশের মাটিতে বছরের নিউজিল্যান্ড সিরিজে তাঁর একটা সুযোগ প্রাপ্য। সেখানে অবশ্যই যেন রাহানে সুযোগ দেওয়া হয়। তিনি যদি সেখানেও ব্যর্থ হন, তখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বাদ পড়বেন তিনি।

পাশাপাশি শেহবাগের বক্তব্য, রাহানে আদতে একজন টেকনিক্যালি কমপ্লিট ব্যাটসম্যান। ডিফেন্সেও জোরদার। যে ব্যাটসম্যান টেকনিক্যালি এমন উন্নত, তিনি টানা ব্যর্থ হতে পারেন না। তাই রাহানেও যে তাঁর ব্যর্থতা কাটিয়ে রানে ফিরবেন, তা নিয়ে বেশ আশাবাদী শেহবাগ। সেই সঙ্গে ভারতের সহ-অধিনায়কের অতীত রেকর্ডও নজরকাড়া। তাই এসবের ভিত্তিতে দেশের মাটিতে একটা সুযোগ তাঁর পাওয়াই উচিত। এমনকি রাহানের এই খারাপ সময়ে বোর্ডের তাঁর পাশে থাকারও আর্জি জানিয়েছেন বীরু। সবমিলিয়ে এ কথা বলা যেতেই পারে, নভেম্বর-ডিসেম্বরে দেশের মাটিতে নিউজিল্যান্ড সিরিজই হতে চলেছে রাহানের অ্যাসিড টেস্ট। সেখানে ব্যর্থ হলে ভারতের দলের দরজা তাঁর জন্য বন্ধ হতে পারে।