মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সৌরভ না ধোনি, শ্রেষ্ঠ অধিনায়ক কে এবং কেন? মুখ খুলে প্রশংসায় মাতলেন বীরেন্দ্র শেহবাগ

০২:৩৩ পিএম, সেপ্টেম্বর ৬, ২০২১

সৌরভ না ধোনি, শ্রেষ্ঠ অধিনায়ক কে এবং কেন? মুখ খুলে প্রশংসায় মাতলেন বীরেন্দ্র শেহবাগ

ভারতের ক্রিকেটপ্রেমীদের মনে প্রায়শয়ই একটা প্রশ্ন ঘুরেফিরে আসে। ভারতীয় ক্রিকেটে সর্বকালের শ্রেষ্ঠ অধিনায়ক কে? এই নিয়ে ক্রিকেট মহলে জল্পনা চলছেই। কারোর মতে মনসুর আলি খান পতৌদি তো কেউ বলেন কপিল দেব। আবার কারোর মতে সৌরভ গঙ্গোপাধ্যায়ই সেরা। আবার মহেন্দ্র সিং ধোনির সাফল্য পর্যালোচনা করে তাঁকেও শ্রেষ্ঠ অধিনায়কের সম্মানে ভূষিত করেছেন অনেকেই। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেহবাগ। তাঁর চোখে সেরা ক্যাপ্টেন কে, তা-ই বেছে নিলেন নজফগড়ের নবাব।

সম্প্রতি ‘কৌন বনেগা ক্রোড়পতি’র নতুন ১৩ নম্বর সিজনে শানদার শুক্রবার পর্বে প্রধান অতিথি হিসেবে এসেছিলেন প্রাক্তন ভারতীয় দুই ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি ও বীরেন্দ্র শেহবাগ। শো চলাকালীন সঞ্চালক অমিতাভ বচ্চনের সঙ্গে নানা খুনসুটিতে মাতেন দু'জনে। তবে এই শো-তেই নিজের চোখে দেখা শ্রেষ্ঠ অধিনায়কের প্রশংসায় মাতলেন শেহবাগ। শেহবাগ জানান, তিনি আজ অবধি অনেক অধিনায়ককে দেখেছেন, সৌরভ এবং ধোনি দু'জন অধিনায়কের ক্যাপ্টেন্সিতে খেলেওছেন। তবে ধোনির অনেক সাফল্য থাকলেও তাঁর মতে সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলিই। এমনকি দাদার প্রশংসাতেও মাততে দেখা যায় নজফগড়ের নবাবকে।

[caption id="attachment_30216" align="alignnone" width="1920"]সৌরভ না ধোনি, শ্রেষ্ঠ অধিনায়ক কে এবং কেন? মুখ খুলে প্রশংসায় মাতলেন বীরেন্দ্র শেহবাগ সৌরভ না ধোনি, শ্রেষ্ঠ অধিনায়ক কে এবং কেন? মুখ খুলে প্রশংসায় মাতলেন বীরেন্দ্র শেহবাগ[/caption]

কেন সৌরভকেই সেরা ক্যাপ্টেন বাছলেন তিনি? সেকথাও খোলসা করে জানিয়েছেন শেহবাগ। তিনি জানান, "ক্যাপ্টেন হিসাবে সৌরভ বা ধোনি দুজনেই শ্রেষ্ঠ। তবে আমার মতে এগিয়ে থাকবেন দাদা-ই। কারণ দাদা একদম জিরো থেকে শুরু করেছিলেন। বিদেশের মাঠিতে গিয়ে টেস্ট করা থেকে শুরু করে আমরা যে টেস্ট জিততেও পারি, সেটা তিনি করে দেখিয়েছলেন। দাদা বহু নতুন ক্রিকেটার তুলে এনে পুরো দলকে নতুন করে সাজিয়েছিলেন। পরে ধোনি বা বিরাট সেই দলটাই পেয়েছেন। তাই দাদার কৃতিত্ব অনেকটাই বেশি।"

শুধু কেবিসিতেই নয়, জনপ্রিয় রেডিও জকি রৌনকের ইউটিউব শো ‘১৩ জবাব নাহি’-তেও একইভাবে সৌরভের প্রশংসা উঠে এসেছে বীরুর মুখে। ধোনি বিশ্বকাপ জিতলেও, দাদাকেই বরাবর এগিয়ে রাখছেন শেহবাগ। তবে তিনি এও স্বীকার করেছেন, সৌরভ এবং ধোনি, দুজনেই ভারতীয় ক্রিকেটকে সাফল্যের শীর্ষে নিয়ে গিয়েছেন। দু'জনেই গ্রেট। এমনকি হালে বিরাট কোহলিও ক্যাপ্টেন হিসেবে দারুণভাবে দলকে সামলাচ্ছেন। তাই দাদার পাশাপাশি ধোনি-বিরাটের খোলা প্রশংসাও শোনা গিয়েছে ভারতের সর্বকালের অন্যতম সেরা ওপেনারের মুখে।