সমস্ত টেলিকম সংস্থাগুলোকে পিছনে ফেলে দাম’বৃদ্ধিতে গ্রাহকদের হতাশ করলো ভোডাফোন, জেনে নিন

Image Source-Google

বিশেষ প্রতিবেদনঃ চলতি আর্থিক বছরের বৃহৎ পরিমাণে লোকসান হয়েছে ভারতী এয়ারটেল, জিও, ভোডা ও আইডিয়ার। জুলাই-সেপ্টেম্ৱর ভারতী এয়ারটেলের লোকসানের পরিমাণ ২৩,০৪৫ কোটি, ভোডাফোনের সেই জায়গায় ৫০ কোটি টাকা। এছাড়াও তাদের মাথার উপর ছিলো বৃহত্তর ঋণের বোঝা। আর এই পরিস্থিতিতে কেন্দ্রের সাহায্যের দিকে তাকিয়ে ছিলো এই টেলিকম সংস্থাগুলো।

ভারতীয় সংবাদ সূত্রের খবর, দীর্ঘ ১৪ বছরের একটি মামলার রায়ে সংস্থাগুলির আয়ের হিসেব, লাইসেন্স ও স্পেকট্রাম ব্যবহারের ফি কতপরিমাণ ধার্য হবে, তারজন্য কেন্দ্ৰীয় টেলিকম দফতরের (DoT) হিসেবকে প্রাধান্য দিয়েছে সুপ্রিম কোর্ট। যার জেরে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া-সহ দেশের আটটি সংস্থার ঋণের বোঝা দাঁড়িয়েছে ৯২,৬৪১ কোটি টাকা ৷ তার মধ্যে এয়ারটেলের ২১,৬৮২ কোটি দিতে হবে সরকারকে।ভোডাফোন-আইডিয়ার চলতি বছরে ঋণ ছিলো ৫০,০০০ কোটি টাকা।।

আর তাই নিজেদের লোকসানের ভরাডুবি হয়ে যাওয়া নৌকার পাল আবার স্রোতে ফেরাতে কয়েকদিন আগে পরিষেবার দাম বাড়াবার সিদ্ধান্ত নিয়েছিলো এয়ারটেল সহ অনান্য টেলিকম সংস্থাগুলো। আর এই সিদ্ধান্ত ডিসেম্বর থেকেই কার্যকরী হওয়ার পরিকল্পনা ছিলো। আর সেই ডিসেম্বরের শুরুতেই ১/৫ গুণ করে গ্রাহক খরচ বাড়ালো এই টেলিকম সংস্থাগুলো। কিন্তু সমস্ত টেলিকম সংস্থাগুলোর থেকে একধাপ এগিয়ে পরিষেবার দাম বৃদ্ধি করলো ভোডাফোন, গ্রাহকদের হতাশ করে এই দাম বৃদ্ধি যথেষ্ট বেশী বলেই মনে করা হচ্ছে। এক ধাক্কায় অনেক বেশী পরিমাণ দাম বৃদ্ধি করে দিলো ভোডাফোন, আসুন দেখে নেওয়া কত পরিমাণ বৃদ্ধি হলো ভোডা পরিষেবার দাম;–

ভোডাফোনের পুরনো প্ল্যানগুলি ছিলো নিম্নরুপ;-
ভোডাফোন–
৩৯৯ টাকা : প্রতিদিন ১ জিবি ইন্টারনেট, বৈধতা ৮৪ দিন। ৪৫৮ টাকা : ১.৫ জিবি ইন্টারনেট প্রতিদিন। বৈধতা ৮৪ দিন। ৫০৯ টাকা : ১.৫ জিবি ইন্টারনেট প্রতিদিন। বৈধতা ৯০ দিন। ১৬৯৯ টাকা : ১ জিবি ইন্টারনেট প্রতিদিন। বৈধতা ৩৬৫ দিন। প্রতিটি প্ল্যানের সাথে রয়েছে আনলিমিটেড কলেজ সুবিধা।

বর্তমানে সেই পরিষেবাগুলির দাম বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে, যথা;-
ভোডাফোন;-
৩৫ টাকার প্ল্যানের বর্তমান দাম ৪৯ টাকা। ৬৫ টাকার প্ল্যানের বর্তমান দাম ৭৯ টাকা, ১২৯ টাকার প্ল্যানের বর্তমান দাম ১৪৯ টাকা, ১৯৯ টাকার প্ল্যানের বর্তমান দাম ২৪৯ টাকা, ২২৯ টাকার প্ল্যানের বর্তমান দাম ২৯৯ টাকা, ৩৪৯ টাকার প্ল্যানের বর্তমান দাম ৩৯৯ টাকা, ৪৪৮ টাকার প্ল্যানের বর্তমান দাম ৫৯৯ টাকা, ৫১১ টাকার প্ল্যানের বর্তমান দাম ৬৯৯ টাকা।

আরও পড়ুনঃ  প্যারাগ্লাইডিংয়ে গিয়ে যা করলেন যুবক দেখলে অবাক হবেন

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.