শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নেটওয়ার্ক ছাড়াই হবে ভয়েস কল! Vi এর নতুন প্রযুক্তি VoWi-Fi চালু হল গোটা রাজ্যে

০৬:৩৩ পিএম, নভেম্বর ৩, ২০২১

নেটওয়ার্ক ছাড়াই হবে ভয়েস কল! Vi এর নতুন প্রযুক্তি VoWi-Fi চালু হল গোটা রাজ্যে

টেলিকম বাজারে চলছে হাড্ডাহাড্ডি লড়ায়। সকলেই নিজের সংস্থার দিকে গ্রাহক টানার জন্য মরিয়া। আর সেই জন্য নিত্যদিন সংস্থা গুলি নিয়ে আসছে নতুন নতুন প্ল্যান। জিও এবং অন্যান্য সংস্থা গুলির সঙ্গে এক দমে লড়ায় করে যাচ্ছে ভোডাফোন আইডিয়া। বর্তমানে অন্যান্য সংস্থা গুলি থেকে ভোডাফোন আইডিয়া পিছিয়ে থাকলেও বিভিন্ন অফার এবং নিত্য নতুন প্রযুক্তি এনে গ্রাহকদের আকর্ষণ করছে এই সংস্থা।

নতুন প্রযুক্তির মধ্যে অন্যতম হল ভয়েস ওভার ওয়াই-ফাই (VoWi-Fi) পরিষেবা। আগে এই পরিষেবা পাওয়া যেত উত্তরপ্রদেশ, কলকাতা, মহারাষ্ট্র এবং গোয়া, গুজরাট, উত্তরপ্রদেশ পূর্ব, দিল্লি, রাজস্থান এবং মুম্বইয়ে। তবে এবার থেকে এই পরিষেবা মিলবে গোটা রাজ্য জুড়ে। এই পরিষেবার অন্যতম সুবিধা হল নেটওর্য়াক না থাকলেও ওয়াই ফাই এর দ্বারা ভয়েস কল করতে পারবে গ্রাহকরা। তবে এই পরিষেবা পাওয়া যাবে বিশেষ কিছু স্মার্ট ফোনে। যে সমস্ত ফোনে VoWi-Fi কলিং এর সেটিংস রয়েছে শুধুমাত্র সেই ফোনেই মিলবে এই সুবিধা।

Apple iPhone 13, OnePlus, Oppo, Samsung, Realme এবং Xiaomi আপাতত এই সুবিধা পাওয়া যাচ্ছে। এই পরিষেবা পেতে হলে লাগবে ওয়াই ফাই কানেকশন। যার সঙ্গে আপনার ফোন যুক্ত থাকবে। পাশাপাশি ৪g সিম কার্ড থাকতে হবে ফোনে। মোবাইল ফোনের সেটিংস এ গিয়ে এই সুবিধা অ্যাকটিভ করতে হবে। অ্যাকটিভ হলে ফোনের নেটওয়ার্কের পাশে VoWi-Fi লেখা থাকবে। তবে এই পরিষেবা ব্যাবহার করতে হলে লাগবে বিশেষ রিচার্জ।