ঘুম থেকে উঠে খালি পেটেই কফি খান? কি মারাত্মক ক্ষতি হচ্ছে জানেন

ঘুম থেকে উঠে খালি পেটেই ব্ল্যাক কফি খান? কি মারাত্মক ক্ষতি হচ্ছে জানেন
ঘুম থেকে উঠে খালি পেটেই ব্ল্যাক কফি খান? কি মারাত্মক ক্ষতি হচ্ছে জানেন

সকালে ঘুম থেকে উঠেই অনেকের ব্ল্যাক কফি খাওয়ার অভ্যাস থাকে। সকালের কফি যতই পছন্দের হোক, তা খালি পেটে খাওয়া একদমই উচিত নয়। সকালে কোনও রকম খাবার খাওয়ার আগে কফি খেলে অম্বল হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা যায়। তার ফলে সারা দিন কাজের অসুবিধা এবং শারীরিক কষ্ট ভোগ করতে হয় অনেককেই।

আবার অন্যদিকে খালি পেটে ঘুমানোও খুব ক্ষতিকর। রাতে অনেক সময়ে কাজের চাপে ক্লান্ত হয়ে না খেয়েই ঘুমিয়ে পড়েন। অনেকে ভাবেন, তাতে ওজন কমাতেও সুবিধা হবে। কিন্তু উল্টে অসুস্থ হয়ে পড়ার কারণ তৈরি করছেন এ ভাবে। খালি পেটে ঘুমোলে রক্তে শর্করার মাত্রা নেমে যেতে পারে। সেটি ঘটলেও ঘুমেরও ক্ষতি হয়। সব মিলে পরের দিন শরীর দুর্বল লাগতে পারে।

সকালে উঠেই ব্যায়াম করার প্রবণতা দেখা যায় অনেকের মধ্যে। কিন্তু একেবারে কিছু না খেয়ে ব্যায়াম করা শরীরের জন্য ক্ষতিকর। তা ছাড়া, সেই ব্যায়াম খুব একটা কাজে লাগবে না শরীরের। চিকিৎসকরা বলছেন, শরীরচর্চার এক ঘণ্টা আগে ভাল ভাবে কিছু খেতে। তার পর ব্যায়াম শুরু করলে শরীরে শক্তি থাকে। ব্যায়াম ভাল হয়।

হঠাৎ পিঠ-কোমরে ব্যথা হলেই ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে যেটি ছাড়া স্বস্তি মেলে না। কিন্তু খালি পেটে ব্যথার ওষুধ খাওয়ার মতো বিপজ্জনক কাজ খুব কমই হয়। কিছু না খেয়ে সোজা ব্যথার ওষুধ খেলে পেটের সমস্যা হতে পারে। যা ধীরে ধীরে মারাত্বক রূপ ধারণ করতে পারে।