বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

নিম্নচাপের জের! রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারি বৃষ্টির সতর্কতা জারি

০৯:২০ এএম, আগস্ট ৫, ২০২১

নিম্নচাপের জের! রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারি বৃষ্টির সতর্কতা জারি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কাল থেকেই দফায় দফায় বৃষ্টি হয়ে চলেছে রাজ্যের বিভিন্ন জেলায়। গতকালই আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছিল যে, উদ্বেগ বাড়িয়ে, উত্তর বঙ্গোপসাগরে সক্রিয় হয়েছে ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখা। এর জেরে বুধবার ও বৃহস্পতিবার রাজ্যজুড়ে ভারী বৃষ্টি হবে। কাজেই আবারও বৃষ্টিতে ভাসতে চলেছে রাজ্যের বিভিন্ন জেলা।

এদিন এখনও পর্যন্ত বৃষ্টি কমার কোনও ইঙ্গিত দেওয়া হয়নি আলিপুর আবহাওয়া দফতর থেকে। উল্টে বৃহস্পতিবারও ভারি বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে রাজ্যজুড়ে। রাজ্যজুড়ে ভারী বৃষ্টির চরম সতর্কতা জারি করা হয়েছে। অত্যাধিক বৃষ্টির কারণে ইতিমধ্যেই জলমগ্ন হাওড়া, হুগলি, খানাকুলের একাংশ। এর সঙ্গে এই বৃষ্টির জেরে পরিস্থিতি আরও প্রতিকূল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে, শুক্রবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। অন্যদিকে, শুক্রবার ভারি বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম্মেদিনিপুর, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। এছাড়া কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের সঙ্গে মৌসুমী অক্ষরেখার সক্রিয়তার জোড়া দাপটে রাজ্যে বন্যা পরিস্থিতি সৃষ্টিকারী বৃষ্টি শুরু হয়েছে। ইতিমধ্যেই নদীর জলস্তর বাড়তে শুরু করেছে। আর এই মুহূর্তে বৃষ্টি না কমলে, জল কমারও কোনও সম্ভবনা নেই। নদীর জলস্তর বাড়ায় একাধিক জেলা জলের তলায়।

আজ কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রির আশেপাশে৷ দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৮৮ শতাংশ৷ এছাড়া গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ২৫.১ মিলিমিটার।