হঠাৎ গাড়ি লক্ষ্য করে তেড়ে এল হাতি! যাত্রীরা কীভাবে নিজেদের বাঁচালেন? দেখুন ভাইরাল ভিডিও

হঠাৎ গাড়ি লক্ষ্য করে তেড়ে এল হাতি! যাত্রীরা কীভাবে নিজেদের বাঁচালেন? দেখুন ভাইরাল ভিডিও / Image Source: Screengrab from Video Tweeted By @surenmehra
হঠাৎ গাড়ি লক্ষ্য করে তেড়ে এল হাতি! যাত্রীরা কীভাবে নিজেদের বাঁচালেন? দেখুন ভাইরাল ভিডিও / Image Source: Screengrab from Video Tweeted By @surenmehra

জঙ্গলের মধ্যে একটি হাতির পিছনে তাড়া লাগাল পর্যটকদের একটি গাড়ি৷ সঙ্গে চলল হাসাহাসি, হই-হট্টগোল! এরপর মুহূর্তের মধ্যেই যা ঘটল তা দেখে আতঙ্কে হাড় হিম হতে বাধ্য! গাড়িটির দিকে তেড়ে এল উন্মত্ত সেই হাতি। যেন প্রচণ্ড রাগে ফুঁসছে সে। প্রাণভয়ে আতঙ্কিত হয়ে পড়লেন পর্যটকের দলটি। সম্প্রতি এমনই এক ঘটনার সাক্ষী থাকল শ্রীলঙ্কার একটি জাতীয় অভয়ারণ্য। তবে পর্যটক বা হাতিটির কোনও ক্ষতি হয়নি।

সম্প্রতি সম্পূর্ণ ঘটনাটির একটি ভিডিও নেটমাধ্যমে শেয়ার করেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মকর্তা সুরেন্দ্র মেহরা। যা দেখে রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন নেটিজেনরাও। ভিডিওতে দেখা যাচ্ছে, একদল পর্যটক গাড়িতে চেপে জাতীয় পার্কে ঘুরে বেড়ানোর সময় একটি হাতিকে বেশ বিরক্ত করছেন। হাতিটির পিছন পিছন ঘুরতে ঘুরতে হই-হট্টগোল এবং হাসি মজায় মেতে রয়েছেন তাঁরা। সঙ্গে ক্যামেরাতে ভিডিওও করছেন তা। এরপর হঠাতই ক্ষিপ্ত হয়ে ওঠে হাতিটি। সে ঘুরে দাঁড়িয়ে পর্যটকদের গাড়িটির দিকে তাড়া করতে লাগল। এরপরই পর্যটকরা আতঙ্কিত হয়ে পড়ে। গাড়ি নিয়ে পিছু হটতে থাকেন তাঁরা। যদিও কিছুক্ষণ পরই হাতিটি অন্য পথে চলে যায়। পর্যটকের দলটিও হাঁফ ছেড়ে বাঁচেন।

 

তবে এই ভিডিও দেখে তীব্র ক্ষোভে ফেটে পড়েছেন নেটজনতা। বন্যপ্রাণীদের বাসস্থানে ঢুকে তাদের এইরকম বিরক্ত করার জন্য সমালোচনায় বিঁধতেও ছাড়েননি কেউই। কারণ এই ধরনের আচরণের ফলে বড় কোনও দূর্ঘটনা ঘটাও অসম্ভব কিছু নয়। তাই পর্যটকদের দায়িত্বজ্ঞানহীনতার কথাও বারবার তুলে ধরেছেন নেটিজেনরা। তাঁদের মতে, এই আচরণ অত্যন্ত বিপজ্জনক। এভাবে পর্যটকরা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছেন। পাশাপাশি বন্য প্রাণ গুলির নির্ভয় জীবনযাত্রাকেও বিঘ্নিত করছেন তাঁরা।

প্রসঙ্গত, বন বিভাগের অফিসাররা প্রায়শয়ই এই জাতীয় ঘটনার ভিডিও পোস্ট করে জনগণকে সতর্ক করে থাকেন। বন্য প্রাণীদের বাসস্থানগুলিতে প্রবেশ করা থেকেও বিরত থাকার অনুরোধ করেন পর্যটকদের। কিন্তু বাস্তবে কে শোনে কার কথা! তাই প্রায়ই এই ধরনের ঘটনা ঘটতেই থাকে বিশ্বের বিভিন্ন প্রান্তের অভয়ারণ্যে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.