১২ বছর পর প্রথম চুল কাটলেন বিশ্বের সবচেয়ে লম্বা চুলের অধিকারিণী! রইল ভিডিও

১২ বছর পর প্রথম চুল কাটলেন বিশ্বের সবচেয়ে লম্বা চুলের অধিকারিণী! রইল ভিডিও / Image Source: Screengrab from Video Instagrammed By @guinnessworldrecords
১২ বছর পর প্রথম চুল কাটলেন বিশ্বের সবচেয়ে লম্বা চুলের অধিকারিণী! রইল ভিডিও / Image Source: Screengrab from Video Instagrammed By @guinnessworldrecords

ছেলেবেলায় রূপকথার গল্পে পড়া রাপুঞ্জেলের কথা মনে আছে? সেই যে সবচেয়ে সুন্দর এবং লম্বা চুলের অধিকারিণী ছিলেন যে কন্যে? যাঁর চুল ধরেই বন্দী থাকা দূর্গে ওঠা নামা করতেন গল্পের নায়ক! সেরকমই বাস্তবেও একজন রয়েছেন যিনি ঠিক ‘গল্পের রাপুঞ্জেল’! তিনি, গুজরাটের মোদাসার বাসিন্দা নীলাংশী প্যাটেল। যাকে ডাকা হয় ‘গুজরাটের রাপুঞ্জেল’ নামেই!

বছর তিনেক আগেই মাত্র ১৬ বছর বয়সে বিশ্বের দীর্ঘতম চুলের জন্য ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’-এর খেতাব অর্জন করেছিলেন তিনি। যখন তাঁর বয়স মাত্র ছয় বছর, তখন থেকেই চুল বাড়ানো শুরু করেছিলেন নীলাংশী। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, ২০১৭ সালে নীলাংশীর চুলের মাপ ছিল ১৭০.৫ সেন্টিমিটার। তখনই দীর্ঘতম চুলের এই সম্মান তুলে দেওয়া হয় তাঁর হাতে৷ সম্প্রতি ফের খবরের শিরোনামে এলেন সেই কন্যে। কারণ, প্রায় ১২ বছর পর প্রথমবার অত সাধের লম্বা চুল কেটে ফেলেছেন নীলাংশী।

সম্প্রতি নীলাংশীর চুল কাটার ছোট্ট একটি ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’। চুল কাটার ঠিক আগের মুহূর্তে নীলাংশীর অনুভূতি ধরা পড়েছে সেই ভিডিওতে। নীলাংশীকে বলতে শোনা যাচ্ছে, “আমি খুব উত্তেজিত এবং কিছুটা নার্ভাসও। কারণ আমি জানি না নতুন হেয়ার স্টাইলে আমাকে কেমন লাগবে। দেখা যাক কী হয়৷ তবে আমি আশা করছি, দূর্দান্ত কিছুই হতে চলেছে।” পাশাপাশি নীলাংশী স্বীকারোক্তি, “আমার চুল আমাকে অনেক কিছু দিয়েছে। তবে এখন তা কেটে ফেলার সময় এসেছে। আমি তোমাকে অনেক মিস করব, বন্ধু।”

‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’- এর পোস্ট অনুযায়ী, চুল কাটার পর তা নিয়ে কী করবেন, সে জন্য তিনটি বিকল্প বেছে নিতে বলা হয়েছিল নীলাংশীকে। সেগুলি হল, নিলাম করা, মিউজিয়ামে দান করা অথবা ক্যান্সার আক্রান্তদের জন্য দান করা। নীলাংশীর মা কামিনীবেন উপদেশ দেন, চুলগুলি মিউজিয়ামে দান করার জন্য। কারণ, তা অনেকেই অনুপ্রেরণা যোগাবে। অন্যদিকে, ক্যান্সার আক্রান্তদের জন্যও দান করার কথা জানিয়েছেন তিনি। সে ক্ষেত্রে তিনি নিজের চুল দান করার প্রতিশ্রুতি দিয়েছেন।