বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দুর্ঘটনার ঠিক আগে বিপিন রাওয়াতের কপ্টার! মর্মান্তিক দৃশ্য উঠে এল ভিডিওতে

০১:৪৬ পিএম, ডিসেম্বর ৯, ২০২১

দুর্ঘটনার ঠিক আগে বিপিন রাওয়াতের কপ্টার! মর্মান্তিক দৃশ্য উঠে এল ভিডিওতে

গতকাল দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ তামিলনাড়ুর নীলগিরি পাবর্ত্য অঞ্চলের উপর ভেঙে পড়ে সেনাবাহিনীর এম-১৭ ভি৫ হেলিকপ্টার। ওই কপ্টারে ছিলেন দেশের তাঁর দেহরক্ষী ও সেনাবাহিনীর কয়েকজন শীর্ষ নেতা। চিফ অব আর্মি স্টাফ (CDS) বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং ব্রিগেডিয়ার পদমর্যাদার আধিকারিক-সহ কয়েকজন। মোট ১৪ জন যাত্রী ছিলেন ওই কপ্টারে। কোয়েম্বাটুরের সুলুর বায়ুঘাঁটি থেকে ওয়েলিংটন যাওয়ার পথে তামিলনাড়ুর কুন্নুরের কাছে ভেঙে পড়ে কপ্টারটি। দুর্ঘটনার ফলে সস্ত্রীক বিপিন রাওয়াত সহ প্রত্যেকেই প্রয়াত হয়েছেন। এই খবর ছড়িয়ে পড়তেই শোকস্তব্ধ গোটা দেশ।

জানা গিয়েছে, তামিলনাড়ুর সুলুর বেস ক্যাম্প থেকে ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজে যাচ্ছিল কপ্টারটি। গন্তব্য থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরেই দুর্ঘটনার মুখে পড়ে সেটি। এদিন বিপিন রাওয়াতের সস্ত্রীক যোগ দেওয়ার কথা ছিল ওয়েলিংটনের সেনাবাহিনীর কলেজের একটি অনুষ্ঠানে। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য দিল্লি থেকে সকাল ন’টার সময় তিনি বিশেষ বিমানে উড়ে যান তামিলনাড়ুর বায়ুসেনা ঘাঁটি সুলুরে। সেখান থেকে সকাল ১১টা ৪৮ মিনিটে সুলুর বেস ক্যাম্প থেকে ওয়েলিংটনের উদ্দেশে রওনা দেয় এম-১৭ হেলিকপ্টারটি। ১০ মিনিটের মধ্যেই কপ্টারটি অবতরণ করার কথা ছিল। কিন্তু বেলা ১২টা ২২ মিনিট নাগাদ কপ্টারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর কপ্টারটিকে নিখোঁজ বলে ঘোষণা করা হয়। পরে জানা যায়, দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ কুন্নুরে ঘন জঙ্গলে ভেঙে পড়েছে কপ্টারটি।

কিন্তু কীভাবে দুর্ঘটনার মুখে পড়ল এম-১৭ হেলিকপ্টার? তা নিয়ে উঠে আসছে নানা তত্ত্ব। যান্ত্রিক গোলযোগ, অন্তর্ঘাত, দৃশ্যমানতার সমস্যা-এই ধরনের একাধিক তত্ত্ব নিয়ে জল্পনা চলছে৷ এসবের মাঝেই প্রকাশ্যে এল এমন একটি ভিডিও, যা মনে করা হচ্ছে দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটি ভেঙে পড়ার আগের মুহূর্তে তোলা। ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে, হেলিকপ্টারটি পাহাড়ের উপর দিয়ে যাওয়ার পরই হঠাৎ কপ্টারের শব্দ বদলে যায়। বিকট শব্দ করে আকাশে ঘুরপাক খেতে থাকে কপ্টারটি। নীচে স্থানীয় বাসিন্দারা প্রশ্ন তোলেন, "হঠাৎ কী হল? হেলিকপ্টারটি কী পড়ে গেল নাকি ভেঙে পড়ল?"

https://twitter.com/ANI/status/1468799533337382914?t=xuvG-wV8Ct2qMoPhYVHPEw&s=19

ঘটনা প্রসঙ্গে, সংবাদসংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রত্যক্ষদর্শী দাবি করেছেন, কপ্টারটি ভেঙে পড়ার ঠিক আগের মুহূর্তে যাত্রীদের পড়ে যেতে দেখা গিয়েছিল। দুর্ঘটনাস্থল থেকে এক আহত ব্যক্তিকে হামাগুড়ি দিয়ে বেরিয়ে আসতেও দেখেছেন বলে ওই প্রত্যক্ষদর্শীর দাবি। মনে করা হচ্ছে, গোটা আকাশ কুয়াশায় ঢেকে থাকায় দৃশ্যমানতার সমস্যা হয়েছিল। সেই কারণেই ভেঙে পড়ে হেলিকপ্টারটি। তবে ভাইরাল ওই ভিডিওর সত্যতা নিয়ে এখনও সংশয় রয়ে গিয়েছে। বায়ুসেনার তরফে ওই ভিডিও সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। ফলে সেটি সঠিক কি না তা জানা যায়নি।