আন্তর্জাতিক নারী দিবসে গ্যাস ও জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে কলকাতার পথে প্রতিবাদী মমতা

আন্তর্জাতিক নারী দিবসে গ্যাস ও জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে কলকাতার পথে প্রতিবাদী মমতা
আন্তর্জাতিক নারী দিবসে গ্যাস ও জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে কলকাতার পথে প্রতিবাদী মমতা / ছবি সৌজন্যে- Screengrab from Facebook Video Post By @MamataBanerjeeOfficial

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ আজ আন্তর্জাতিক নারী দিবস। আর এই দিনটিকে প্রতিবাদ জানানোর জন্য নির্বাচন করলেন প্রতিবাদী মমতা। আন্তর্জাতিক নারী দিবসে কলকাতায় প্রচার শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়, সঙ্গে নিয়ে তাঁর বিশাল নারী বাহিনী। দুপুর পৌনে ৩টেয় আজ মিছিল শুরু হয়।

এর আগে, গত কালই শিলিগুড়ির পথে মহিলা ব্রিগেডকে সঙ্গে নিয়ে রান্নার গ্যাস এবং জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। দার্জিলিং মোড় থেকে ভেনাস মোড় পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার রাস্তা হাঁটেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পদযাত্রার উদ্দেশ ছিল, নারী সুরক্ষায় জোর দেওয়া, পাশাপাশি গৃহস্থের পাশে থাকার বার্তা পৌঁছে দেওয়া মিছিলের মাধ্যমে। গৃহস্থের পাশে থাকার বার্তা দিতে প্রতীকী হিসেবে ছিল গ্যাস সিলিন্ডার।

উল্লেখ্য, এই মুহূর্তে কলকাতায় ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৮৪৫ টাকা ৫০ পয়সা। একই সঙ্গে সম্প্রতি লাগাতার দাম বেড়েছে পেট্রল ও ডিজেলের। পাল্লা দিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দামও। আর এর জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও আকাশছোঁয়া। যার জন্য নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানাতে পেট্রোপণ্য ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধিকে হাতিয়ার করছেন তৃণমূল নেত্রী। তিনি বলেন, তৃণমূল যখন বিনা পয়সায় খাবার তুলে দিচ্ছে সাধারণের মুখে, তখন কেন্দ্র গ্যাসের দাম বাড়াচ্ছে।

আজও সেই একই উদ্দেশে পথে হাঁটেন মমতা বন্দ্যোপাধ্যায়। সদ্যই এই মিছিল শেষ হয়েছে। মিছিল শেষের পর, প্রতিবাদী মঞ্চ থেকে ফের একবার মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিকে বাংলা থেকে দূরে করার বার্তা দিয়েছেন।

উল্লেখ্য, দুপুর পৌনে ৩টেয় মিছিল শুরু হয়ে, কলেজ স্ট্রিট থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত এই মিছিল চলে। আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই প্রতিবাদী মিছিলে অংশ নেন তারকারাও। কেন্দ্রের জনবিরোধী নীতির বিরুদ্ধে বার্তা দেওয়া হয় এই মিছিল থেকে। মিছিল থেকে জ্বালানীর মূল্যবৃদ্ধির প্রতিবাদও জানানো হয়। আজকে বাংলার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে বিভিন্ন সামগ্রীকে তুলে ধরা হয়েছে এই পদযাত্রায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় ছিল ‘জয় বাংলা’ প্ল্যাকার্ড। ‘বাংলা নিজের মেয়েকেই চায়’, এই স্লোগানকে সামনে রেখেই, আজ পদযাত্রায় তৃণমূলের মহিলা ব্রিগেড বাহিনী অংশগ্রহণ করেন। পদযাত্রায় উপস্থিত ছিলেন সায়ন্তিকা ব্যানার্জি, মানালি দে, লাভলি মৈত্র, নুসরত জাহান, জুন মালিয়া, মিমি চক্রবর্তী, দোলা সেন, রনিতা দাস, অদিতি মুন্সী, অদৃজা প্রমুখ তৃণমূলের নারী ব্রিগেড।

উল্লেখ্য, আজকের এই পদযাত্রার আরও একটি উদ্দেশ ছিল। আর তা হল মহিলা ভোট। তাই মহিলা ব্রিগেডকে সামনে রেখে আজ নারী দিবসে মমতার এই পদযাত্রা। কারণ, রাজ্যে মোট মহিলা ভোটারের সংখ্যা ৪৯ শতাংশ। তাছাড়া এবার ভোটে মহিলা প্রার্থীর আধিক্য রয়েছে তৃণমূলের প্রার্থী তালিকাতেও। তৃণমূলের মোট মহিলা প্রার্থী ৫০ জন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.