শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আগামী ১৫ দিন গুরুত্বপূর্ণ, প্রয়োজনে আরও কড়া হতে পারে বিধিনিষেধ! ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

০৫:৩৩ পিএম, জানুয়ারি ৬, ২০২২

আগামী ১৫ দিন গুরুত্বপূর্ণ, প্রয়োজনে আরও কড়া হতে পারে বিধিনিষেধ! ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

রাজ্যে ক্রমশ চড়ছে করোনা সংক্রমণের গ্রাফ। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় ইতিমধ্যেই কড়া বিধিনিষেধ জারি করেছে রাজ্য সরকার। কিন্তু অনেকেই তা মানছেন না। তা নিয়ে বেশ অসন্তুষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন আগামী ১৫ দিন খুব গুরুত্বপূর্ণ। প্রয়োজনে আরও কড়া হতে পারে বিধিনিষেধ। একই সঙ্গে রাজ্যবাসীকে অযথা ভয় না পেয়ে সতর্ক থাকার বার্তাও দিলেন মুখ্যমন্ত্রী।

বৃহস্পতিবার নবান্নে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "এখনও কিন্তু অনেকেই কথা শুনছেন না। মাস্কও পরছেন না। রেস্তোরাঁয় খেতে যাওয়ার সময় মাস্ক থাকছে পকেটে, খেতে ঢোকার আগে মুখে চাপাচ্ছেন কারণ নাহলে রেস্তোরাঁয় ঢুকতে পারবেন না। আর মাঝের সময়টা গোটা রাস্তা মুখে মাস্ক থাকছে না।" অর্থাৎ কোভিড সুনামির মাঝে রাজ্যবাসীর একাংশের এই বেপরোয়া মনোভাবে যে মুখ্যমন্ত্রী বেশ বিরক্ত সেটা তিনি এদিন বুঝিয়ে দিলেন।

এরপরই তিনি বলেন, "হাত জোড় করে আপনাদের অনুরোধ করছি, মাস্কটা দয়া করে পরুন। গ্লাভস, স্যানিটাইজার ব্যবহার করুন। প্রয়োজনে মাথায় টুপি, কাপড় ব্যবহার করুন। প্রশাসন জোর করে কাউকে মাস্ক পরাতে পারে না। মানুষকে নিজেকেই সচেতন হতে হবে। সামান্য জ্বরে ভয় পাবেন না, খাওয়া দাওয়া ভাল করে করুন। মাথায় রাখবেন আমাদের রক্ষা করার দায়িত্ব আমাদেরই। কতদিন ধরে আর এইরকম পরিস্থিতি থাকবে। গত দু'বছর ধরে মানুষের জীবন-জীবিকা দুর্বিষহ। তাও বলব বাংলা অনেক সুরক্ষিত।"

মুখ্যমন্ত্রী আরও বলেন, "নিজেই জানি না কার কার কোভিড হয়েছে। করোনা আক্রান্তদের দ্রুত আরোগ্য কামনা করি। দ্রুতহারে বাড়ছে সংক্রমণ। তবে ভয় পাবেন না। মাস্ক অবশ্যই পরুন, ছেলেরা মাথায় ক্যাপ পরুন। মহিলারা চুল ঢেকে রাখুন। সতর্ক থাকুন।" পাশাপাশি সাধারণ মানুষকে সতর্ক থাকার পাশাপাশি রাজ্যের কোভিড পরিস্থিতি আগামী কয়েকদিনে কোনওরকম উন্নতি না হলে আরও কড়া বিধিনিষেধ আরোপ হতে পারে বলেও সতর্ক করলেন তিনি। এদিন মমতার বার্তা, "ওয়ার্ক ফ্রম হোমে জোর দিন, এখন আগামী ১৫ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে যদি সংক্রমণ আরও বাড়তে থাকে তবে আরও কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে। প্রয়োজনে আরও কড়া বিধিনিষেধ হতে পারে।"

অন্যদিকে, রাজ্যের টিকাকরণ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানালেন, এখনও পর্যন্ত মোট ১০ কোটি ৭৭ লাখ ৬৪ হাজার ৭ জনকে টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে ১৮ বছরের ঊর্ধ্বে ৬ কোটি ৫৪ লাখ ৪ হাজার ১৩২ জন প্রথম ডোজ পেয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪ কোটি ১৯ লাখ ৩ হাজার ৭৩৭ জন। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের মোট ৪ লাখ ৭০ হাজার ১০৮ জনকে টিকা দেওয়া হয়েছে। তবে রাজ্যে এখনও ৪০ শতাংশের টিকা হয়নি বলেও জানালেন তিনি।