বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

চোখ রাঙাচ্ছে করোনা! রাজ্যে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ

০৭:৪৮ পিএম, জানুয়ারি ২, ২০২২

চোখ রাঙাচ্ছে করোনা! রাজ্যে গত ২৪ ঘণ্টায় একধাক্কায় অনেকটাই বাড়ল সংক্রমণ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের পাশাপাশি রাজ্যের করোনা পরিস্থিতিও উদ্বেগজনক। মহারাষ্ট্র এওং দিল্লির পর বাংলার করোনা পরিস্থিতি চিন্তা বাড়াচ্ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। কলকাতার করোনা পরিস্থিতি আরও বেশি করে চিন্তা বাড়াচ্ছে। এদিকে, পরিস্থিতির মোকাবিলায় আগামিকাল থেকেই রাজ্যে জারি হচ্ছে কড়া বিধিনিষেধ।

বিশেষজ্ঞদের মতে, ডেল্টা প্রজাতির তুলনায় এই ভাইরাস আরও অনেক প্রায় তিনগুণ বেশি সংক্রামক। ফলে কঠোর সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে আগেই স্বাস্থ্য সচিব নির্দেশ দিয়েছেন, ‘আগামী ১ মাস সঙ্কটজনক। অবিলম্বে প্রথম ফেজের মতো বেড সংখ্যা বাড়ান। ওষুধ, অক্সিজেন মজুত করুন। প্রয়োজনে স্বাস্থ্য দফতরের সাহায্য নিন। যে সব হাসপাতালে কোভিড টেস্ট হয়, কোন এলাকা থেকে তাদের কাছে বেশি কেস আসছে, সেটা জানান। উপসর্গহীনদের বাড়িতে থাকার পরামর্শ দিন। গুরুতর বা আশঙ্কাজনক রোগীদের জন্য বেড খালি রাখুন।’

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১৫৩ জন। গতকালের থেকে সংক্রমণ এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজার ৫১২ জন। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, সংক্রমণের নিরিখে এখনও প্রথম স্থানে রয়েছে কলকাতা। কলকাতা ও কলকাতা সংলগ্ন শহরতলির করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৯৪ জন। গতকালের থেকে সংক্রমণ অনেকটাই বেড়েছে। গতকাল কলকাতার দৈনিক সংক্রমণ ছিল ২ হাজার ৩৯৮ জন। সংক্রমণের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগণা জেলা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৯৯৪ জন। এই জেলাতেও সংক্রমণ অনেক বেড়েছে গতকালের তুলনায়। গতকাল এই জেলায় আক্রান্তের সংখ্যা ছিল ৬৮৮ জন। বাকি সব জেলা থেকেই গত ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্তের খবর এসেছে। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে, ১৬ লক্ষ ৪৯ হাজার ১৫০ জন।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় প্রাণ হারিয়েছেন ৮ জন। গতকাল রাজ্যে করোনায় মৃত্যু হয়েছিল ৯ জনের। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর নিরিখে শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগণা জেলা, গত ২৪ ঘণ্টায় এই জেলায় করোনায় প্রাণ হারিয়েছেন ৩ জন। এরপরেই রয়েছে কলকাতা এবং হুগলি জেলা। গত ২৪ ঘণ্টায় এই দুই জেলায় ২ জন করে প্রাণ হারিয়েছেন। এছাড়াও গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন হাওড়া জেলায় ১ জন। এনিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ হাজার ৭৮১ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ হাজার ৪০৭ জন। দৈনিক আক্রান্তের তুলনায় দৈনিক সুস্থতার সংখ্যা অনেকটাই কম। এখনও পর্যন্ত রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ১৬ লক্ষ ১২ হাজার ৩৩১ জন। এই মুহূর্তে রাজ্যে মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৭ হাজার ৩৮ জন। করোনার তৃতীয় ঢেউ রুখতে কোভিড পরীক্ষায় জোর দেওয়া হচ্ছে রাজ্যে।