মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

উৎসব শেষে রাজ্যের করোনার দৈনিক সংক্রমণ ঊর্ধ্বমুখী! সাততাড়াতাড়ি এই পদক্ষেপ গ্রহণ কলকাতা পুরসভার

১১:৪৭ এএম, অক্টোবর ১৮, ২০২১

উৎসব শেষে রাজ্যের করোনার দৈনিক সংক্রমণ ঊর্ধ্বমুখী! সাততাড়াতাড়ি এই পদক্ষেপ গ্রহণ কলকাতা পুরসভার

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সদ্য সমাপ্ত হয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গোৎসব। দীর্ঘদিন ধরে করোনা আতঙ্কে গৃহবন্দী জীবন কাটাতে কাটাতে হাঁপিয়ে উঠেছিল মানুষ। তাই মা- দুর্গার আগমনের সঙ্গে সঙ্গে মানুষ একটু মুক্তির আনন্দ খুঁজে নিয়েছিল। ঠাকুর দেখতে বেরিয়ে মুখে মাস্কের আবরণ থাকলেও, ঠাকুর দেখার লাইন ছিল দীর্ঘ। সেখানে সামাজিক দুরত্ববিধি মানার কোনও বালাই ছিল না। যার ফলও হাতেনাতে পাওয়া গেছে। রবিবার রাজ্যের করোনা সংক্রমণ বেশি ছিল। তবে, দিন যতো এগোবে চিত্রটা ততোই পরিষ্কার হবে। পুজো শেষে এখন কী হবে পরিস্থিতি? রাজ্যের করোনা সংক্রমণ কি ফের বাড়বে? এই প্রশ্নের উত্তর এখনই পাওয়া না গেলেও, ইতিমধ্যেই সতর্ক হয়েছে কলকাতা পুরসভা।

পুজোর জন্য ২৫ অক্টোবর পর্যন্ত পুরসভার ছুটি থাকলেও, স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল হয়েছে। মঙ্গলবার থেকেই কাজ শুরু করবে এই বিভাগ। করোনা পরীক্ষার পাশাপাশি ফের জোরকদমে শুরু হবে টিকাকরণের কাজ। উল্লেখ্য, পুজোর ক’দিন কলকাতায় টিকাকরণের কাজ বন্ধ ছিল। পুর প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ জানান, ‘পঞ্চমী থেকে ছুটি। খুলবে ২৫ তারিখ। পুরসভা যেদিন খুলুক মঙ্গলবার খুলে যাবে স্বাস্থ্যকেন্দ্র। টেস্ট-ভ্যাকসিনেশনে জোর দেওয়া হবে। পুজোয় অনেক মেলামেশা হয়েছে। তাই কোনও উপসর্গ থাকলে যাতে পরীক্ষায় সমস্যা না হয়, সে কারণে এই ব্যবস্থা।’

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত বৃহস্পতি, শুক্র এবং শনিবারের তুলনায় রবিবার রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। শুধু আক্রান্তের সংখ্যা বাড়াই নয়, বেড়েছে মৃত্যুর সংখ্যাও। ১৭ অক্টোবর পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্ত ১৫ লক্ষ ৮০ হাজার ৫৩০। এই পরিস্থিতিতে রবিবার থেকেই পুরোদমে শুরু হচ্ছে করোনার ভ্যাকসিনেশন। পুরসভা সূত্রে খবর, মঙ্গলবার থেকেই আরটি-পিসিআর ও র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট চালু হবে কলকাতা পুরসভার সমস্ত স্বাস্থ্যকেন্দ্র ও মোবাইল পরীক্ষাকেন্দ্রগুলিতে। পুরসভার বার্তা, সামান্য উপসর্গ থাকলেই, সতর্ক হতে হবে সবাইকে।