একাদশ শ্রেণীতে সায়েন্স নিয়ে ভর্তি হতে বিষয়ভিত্তিক কত শতাংশ নম্বর আবশ্যিক? বিজ্ঞপ্তি জারি করল সংসদ

একাদশ শ্রেণীতে সায়েন্স নিয়ে ভর্তি হতে বিষয়ভিত্তিক কত শতাংশ নম্বর আবশ্যিক? বিজ্ঞপ্তি জারি করল সংসদ / প্রতীকী ছবি
একাদশ শ্রেণীতে সায়েন্স নিয়ে ভর্তি হতে বিষয়ভিত্তিক কত শতাংশ নম্বর আবশ্যিক? বিজ্ঞপ্তি জারি করল সংসদ / প্রতীকী ছবি

গতকালই প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল। এ বছর মাধ্যমিকে পাসের হার ১০০ শতাংশ। ফলে নতুন শ্রেণীতে ওঠার তোড়জোড় শুরু করে দিয়েছে পড়ুয়ারা। উচ্চমাধ্যমিকে নিজেদের পছন্দ মতো বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে পড়ুয়ারা। সে জন্য একাদশে সেই বিষয় নিয়ে ভর্তি হতে হবে। এবার কোনও পড়ুয়া যদি সায়েন্স নিয়ে পড়াশোন এগোতে চায়, তাহলে তার বিষয়ভিত্তিক কত শতাংশ নম্বর থাকা আবশ্যিক? সম্প্রতি এই নিয়ে এক বিজ্ঞপ্তি জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একাদশ শ্রেণীতে অঙ্ক, স্ট্যাটিটিক্স, বায়োলজিক্যাল সায়েন্স, পদার্থবিদ্যা (ফিজিক্স), রসায়ন (কেমিস্ট্রি), ভূগোল (জিওগ্রাফি) ও কম্পিউটার সায়েন্স নিয়ে ভর্তি হতে গেলে মাধ্যমিকের নির্দিষ্ট বিষয়ে ঠিক কত শতাংশ নম্বর পড়ুয়াদের পেতে হবে। এক নজরে দেখে নেওয়া যাক বিষয়ভিত্তিক কত শতাংশ নম্বর থাকা প্রয়োজন…
১. কোনও পড়ুয়াকে অঙ্ক বা স্ট্যাটিটিক্স নিয়ে একাদশে ভর্তি হতে মাধ্যমিকে অঙ্কে ৪৫ শতাংশের বেশি নম্বর পেতে হবে।
২. কম্পিউটার সায়েন্স নিয়ে পড়তে গেলেও অঙ্কে একই শতাংশ নম্বর প্রয়োজন।
৩. ভূগোল নিয়ে পড়তে গেলে মাধ্যমিকে ভূগোলে ৪৫ শতাংশের বেশি নম্বর আবশ্যিক।
৪. বায়োলজিক্যাল সায়েন্স নিয়ে পড়তে গেলে লাইফ সায়েন্সে ৪৫ শতাংশের বেশি লাগবে নম্বর লাগবে।
৫. ফিজিক্স বা কেমিস্ট্রি পড়তে চাইলে ফিজিক্যাল সায়েন্সে ৪৫ শতাংশের বেশি নম্বর লাগবে।

ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে রাজ্যের সমস্ত স্কুলের কাছে একাদশে পড়ুয়াদের ভর্তি করানো নিয়ে নির্দেশিকা পৌঁছে গিয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রেসিডেন্ট মহুয়া দাসের পক্ষ থেকে একাদশে ভর্তির প্রয়োজনীয় নম্বরের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে স্কুলগুলিকে। কোনও পড়ুয়া সায়েন্স নিয়ে পড়তে চাইলে, মাধ্যমিকের বিষয়ভিত্তিক কত শতাংশ নম্বর প্রয়োজন সেটাও বিজ্ঞপ্তি সহ জানানো হয়েছে।

উল্লেখ্য, এ বছর মাধ্যমিকে পাস করেছে ১০০ শতাংশ পড়ুয়াই। প্রথম ডিভিশন পেয়েছে ৯০ শতাংশ। এবার যেহেতু মাধ্যমিক কেউই ফেল করেনি, তাই একাদশ শ্রেণীতে ভর্তি নিয়ে শিক্ষাবিদদের একাংশের মধ্যে আশঙ্কাও দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে ভর্তি নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কী ব্যবস্থা নেয় বা কীভাবে সামাল দেয় তা-ই দেখার।