শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তালিবানি দখলে থাকা আফগানিস্তানে আটকে বাংলার কতজন? খোঁজ নেওয়ার নির্দেশ নবান্নের

১২:০৯ পিএম, আগস্ট ১৮, ২০২১

তালিবানি দখলে থাকা আফগানিস্তানে আটকে বাংলার কতজন? খোঁজ নেওয়ার নির্দেশ নবান্নের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে আফগানিস্তানের পরিস্থিতি। তালিবানি দখলে যাওয়ার পর থেকেই অশান্ত কাবুল। যত সময় এগোচ্ছে, ততই ক্রমশ খারাপ হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি। নিজের দেশকে আর সুরক্ষিত মনে করছেন না আফগানরা। তালিবানি শাসন থেকে মুক্তি পেতে দেশ ত্যাগের হিড়িক পড়ে গেছে।

এবার এই পরিস্থিতিতে বাংলার কেউ আফগানিস্তানে আটকে রয়েছেন কিনা, সে সম্পর্কে তথ্য জোগাড় করার নির্দেশ দিল নবান্ন। এর পাশাপাশি এই রাজ্যের কতজন আফগানিস্তানে রয়েছেন, সেই হিসেবও চাওয়া হয়েছে। যদি তেমন কারও খোঁজ পাওয়া যায়, তাহলে ঠিকানা, ফোন নম্বর-সহ বিস্তারিত তথ্য জানাতে হবে সরকারকে। এমনই নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। সেই তথ্য জানানো হবে, দিল্লিকে। এই মুহূর্তে আফগানিস্তান থেকে ভারতীয়দের দেশে ফেরাতে বাড়তি তৎপরতা দেখাচ্ছে কেন্দ্র। তাই বাংলার কেউ আটকে থাকলে, তা সরাসরি কেন্দ্রকে জানানো হবে। সেই জন্যই নবান্নের পক্ষ থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

কাবুল তালিবানদের দখলে যাওয়ার পর থেকেই ভারতীয়দের দেশে ফেরাতে তৎপর হয় কেন্দ্র সরকার। ইতিমধ্যেই বেশ কিছু ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনা হয়েছে। এর পাশাপাশি আফগান শিখ ও হিন্দুদেরও আশ্রয় দেওয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এখানেই শেষ নয়, আফগান ভাই-বোনেরা সাহায্য চাইলে, তাঁদের পাশেও দাঁড়াবে দেশ, এমনটাই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

কাবুলের দখল নেওয়ার পরই, প্রথমে গত রবিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দর থেকে ১২৯ জন যাত্রী নিয়ে দিল্লিতে পৌঁছায় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। এরপর কাবুলে দূতাবাসের সকল ভারতীয় এবং জওয়ানদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। সোমবার প্রথম দফায় কাবুল থেকে ভারতে ফিরিয়ে আনা হয় ৪৫ জন ভারতীয়কে। দ্বিতীয় বিমানটি মঙ্গলবার ফেরে ১২০ জন যাত্রীকে নিয়ে। সূত্রের খবর, মঙ্গলবার রাতের জরুরি বৈঠকে মোদী জানিয়েছেন, এই মুহূর্তে কেবলমাত্র আফগানিস্তানের ভারতীয়দের নিরাপত্তা দেওয়াই লক্ষ্য নয়। শিখ এবং হিন্দু সংখ্যালঘু শরণার্থীদের পাশাপাশি, সমস্ত আফগান ভাই-বোনেদের পাশে দাঁড়াবে দেশ। তাঁদের সাহায্য করতেও ভারত সর্বতভাবে সচেষ্ট।

এদিকে, নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার পর্যন্ত রাজ্যের কেউ কাবুলে থাকার কোনও তথ্য নেই। তাও জেলাশাসকদের এ বিষয়ে বাড়তি নজর দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও, জেলাশাসকদের জানানো হয়েছে, কেউ যদি বলেন যে, সেখান তাঁর বা তাঁদের আত্মীয় কেউ আটকে পড়েছেন, সেক্ষেত্রে তাঁদের নাম পাশাপাশি বাংলায় থাকা আফগানদের কোনও প্রয়োজন হলে, তাও নজরে রাখতে বলা হয়েছে স্থানীয় প্রশাসনকে।

নবান্নের তরফে বাংলায় থাকা আফগানদের কোনও প্রয়োজন হলে, তাও নজরে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে। এর পাশাপাশি কলকাতা পুলিশও খোঁজ রাখছে, শহরের কোনও বাসিন্দা সেখানে আটকে পড়েছেন কিনা, সে বিষয়ে। কলকাতা শহরের বিভিন্ন জায়গায় ব্যবসা ও নানা কাজে জড়িত থাকা আফগান নাগরিকরা বসবাস করেন। তাঁরা সকলেই নিজেদের দেশের পরিস্থিতি নিয়ে এই মুহূর্তে উদ্বিগ্ন হওয়ার পাশাপাশি ব্যথিতও। দেশে ফেলে আসা পরিবারের জন্য তাঁরাও চিন্তিত। তাছাড়া বাংলার সঙ্গে ‘কাবুলিওয়ালা’দের দীর্ঘ দিনের সুসম্পর্ক। সেই কথা বিবেচনা করেই, তাঁদের যেকোনও রকম সাহায্যের জন্য প্রশাসন যেন সহযোগিতার হাত বাড়ায়, তেমন বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের পক্ষ থেকে।