করোনা মোকাবিলায় রাজ্যের বড় পদক্ষেপ! রাজ্যজুড়ে তৈরি হবে ৫৫ টি অক্সিজেন প্ল্যান্ট

করোনা মোকাবিলায় রাজ্যের বড় পদক্ষেপ! রাজ্যজুড়ে তৈরি হবে ৫৫ টি অক্সিজেন প্ল্যান্ট
করোনা মোকাবিলায় রাজ্যের বড় পদক্ষেপ! রাজ্যজুড়ে তৈরি হবে ৫৫ টি অক্সিজেন প্ল্যান্ট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের পাশাপাশি এ রাজ্যেও ভোটের আবহে দ্রুত গতিতে বাড়ছে সংক্রমণ। রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি বেশ উদ্বেগজনক। প্রায় সর্বত্র হাসপাতালে বেডের অভাব দেখা দিচ্ছে, অক্সিজেনের ঘাটতিও রয়েছে।

এই পরিস্থিতিতে আবার অক্সিজেনের কালোবাজারিও শুরু হয়েছে। মোটা টাকার বিনিময়ে বহু মানুষ অক্সিজেন কিনছেন বাধ্য হয়ে পরিস্থিতির চাপে পড়ে। তাই এইসব দিক বিবেচনা করে, করোনা অতিমারির মতো পরিস্থিতির মোকাবিলায় রাজ্য সরকারের উদ্যোগে রাজ্যজুড়ে স্থাপন করা হবে ৫৫ টি অক্সিজেন প্ল্যান্ট। বিগত কয়েক মাসের মধ্যে মহকুমা স্তর পর্যন্ত মোট ১০৫ টি সরকারি কোভিড হাসপাতালে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ MGPS সুনিশ্চিত করা হবে।

জানা গিয়েছে, এই পদ্ধতিতে রাজ্যের প্রায় ১২,৫০০ জন করোনা আক্রান্তকে ২৪ ঘণ্টা ব্যাপী অক্সিজেন পরিষেবা দেওয়া সম্ভব হবে। অন্যদিকে সরকারি সূত্রে জানানো হয়েছে যে, আগামী ১৫ মে ২০২১ এর মধ্যেই আরও ৪১ টি সরকারি হাসপাতালে অক্সিজেনের পাইপলাইন বসানোর পরিকল্পনাও রয়েছে। আর সেই পরিকল্পনা বাস্তবায়িত হলে, আরও ৩০০০ করোনা আক্রান্ত রোগীকে সুচিকিৎসা দেওয়া যাবে বলেই ধারণা স্বাস্থ্য বিভাগের আধিকারিকরা।

এর জেরে, অক্সিজেন সরবরাহকারী সংস্থাগুলির উপর আর নির্ভরশীল না হয়ে থাকতে হবে না। আরও বেশি করে স্বয়ং সম্পূর্ণ হয়ে উঠবে হাসপাতালগুলি। ঠিক হয়েছে, সব সরকারি মেডিক্যাল কলেজ, সরকারি জেলা হাসপাতাল, সুপার স্পেশালিটি হাসপাতাল ও মহকুমা হাসপাতালগুলি এবার থেকে সিএমএস অনুমোদিত হারে অক্সিজেন সংগ্রহ করতে পারবেন। তবে এক্ষেত্রে অর্থ দফতরের নির্দেশ অবশ্যই মানতে হবে।

বর্তমান পরিস্থিতিতে এক মুহূর্ত সময় নষ্ট করা যাবে না। তাছাড়া চিকিৎসার ক্ষেত্রে সময় অত্যন্ত জরুরি বিষয়। তাই দেরই না করে দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রিন্সিপাল ও MSVP রা তার দিকেও নজর রাখা হবে। যাতে তাঁরা অর্থ দফতরের সঙ্গে সরাসরি যোগাযোগ করে নির্দেশিকা মেনে নিজেদের হাসপাতালগুলিতে পাইপলাইনের সম্প্রসারণ ব্যবস্থা করতে পারেন। খরচ বহন করবে নবান্ন। এবার সেই উদ্যোগই নেওয়া হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকে।