আগামী ৪ দিন টানা বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে! সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

আগামী ৪ দিন টানা বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে! সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর
আগামী ৪ দিন টানা বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে! সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

দক্ষিণবঙ্গে আগামী ৪ দিন টানা বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর। আজ, বৃহস্পতিবার সকাল থেকেই বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই তাই সতর্কবার্তা জারি করা হয়েছে। আজ সামান্য বৃষ্টিও হতে পারে কলকাতা ও পাশ্ববর্তী এলাকায়। তবে আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

মৌসম ভবনের মতে, বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গও। ইতিমধ্যেই সেখানে ঢুকে পড়েছে বর্ষা। আগামী দু’দিনের মধ্যে রাজ্যের বাকি অংশেও বর্ষা চলে আসবে৷ উল্লেখ্য, পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী বঙ্গোসাগরের ওপর একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। তার প্রভাবেই উত্তর বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হতে পারে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর। আগামীকালের মধ্যেই তা পশ্চিম ও উত্তর-পশ্চিমের দিকে এগোবে। তার প্রভাবেই বাংলায় ঢুকবে মৌসুমী বায়ু। বাড়বে বৃষ্টির মাত্রা। আগামী ৪ দিন কেমন থাকবে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া? জেনে নেওয়া যাক…

আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সবকটি জেলারই কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী শনিবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের সব জেলায় জারি করা হয়েছে অরেঞ্জ অ্যালার্ট বা কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমতে পারে ২-৩ ডিগ্রি।

ভিজতে চলেছে উত্তরবঙ্গও। আগামী ২৪ ঘন্টায় উত্তরের সবকটি জেলার কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দার্জিলিং এবং কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের ৮ জেলায় আগামী ২৪ ঘন্টার মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও শনিবার থেকে বাড়তে পারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির হার। এছাড়াও শনিবার থেকে তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

রাজ্যের তরফে শুক্রবার সকাল থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রের কাছাকাছি রয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই তাঁদের ফিরে আসার নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর। অন্যদিকে, আবহাওয়া দপ্তর এও জানিয়েছে, শীঘ্রই ওড়িশা, ঝাড়খণ্ড, গুজরাত, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং পূর্ব উত্তরপ্রদেশেও বর্ষার প্রভাব ছড়িয়ে পড়তে চলেছে।