বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ফের ঘনীভূত নিম্নচাপ! রাজ্যের এই পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

০৯:৪১ এএম, আগস্ট ১৭, ২০২১

ফের ঘনীভূত নিম্নচাপ! রাজ্যের এই পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও একবার ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। গত সপ্তাহের শেষে বৃষ্টিতে অস্বস্তিতে পড়েছিল রাজ্যবাসী। তবে, শেষে রবিবার রোদের দেখা মিলেছিল। তবে, সপ্তাহের দ্বিতীয় দিন, মঙ্গলবার সকাল থেকেই ফের আকাশের মুখ ভার। রোদের দেখা নেই। সাগরে ঘনীভূত নিম্নচাপের জেরে, রাজ্যের পাঁচ জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এর মধ্যে উত্তরবঙ্গে দিনভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে বলেই জানা গিয়েছে। আর দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে আদ্রতাজনিত অস্বস্তি থাকবে। রাজ্যের পাঁচ জেলার মধ্যে উত্তরবঙ্গের জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি তিন জেলা হল, দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর। কলকাতায় ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

মঙ্গলবার সকাল থেকেই জলপাইগুড়ি এবং কোচবিহার জেলার কোনও কোনও অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পরের ২৪ ঘণ্টায় কালিম্পং এবং আলিপুরদুয়ারেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী পাঁচ দিন অবধি উত্তরবঙ্গের আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হওয়ার সম্ভবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে, জানা গিয়েছে যে, দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। বুধবার বৃষ্টির পরিমাণ বাড়ার কথা রয়েছে। বাকি জেলাগুলির মধ্যে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। বজায় থাকবে আদ্রতাজনিত অস্বস্তিও।

কলকাতায় ভারী বৃষ্টি না হলেও, আকাশ মেঘলা থাকবে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ বাড়ায়, দিনের বেলা গরমভাব বজায় থাকবে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা-অন্ধ্র উপকূলে একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে সরে যাবে। এর জেরেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি উত্তরবঙ্গ এবং সিকিমে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ডে। বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ এবং ছত্রিশগড়ে। এর পাশাপাশি প্রবল বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে ওড়িশায়।