ফের নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহের শেষে এই জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা

ফের নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহের শেষে এই জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা
ফের নিম্নচাপের ভ্রূকুটি! সপ্তাহের শেষে এই জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা আরও কমতে শুরু করেছে। ক্রমশ বাড়ছে ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা উত্তুরে হাওয়া বলছে, শীত বুড়োর আসার আর বেশি দেরি নেই। তবে, হাড় কাঁপানো ঠাণ্ডার জন্য এখনও আরও একটু অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। উল্লেখ্য, কালীপুজোর আগে থেকেই ভোরের দিকে কুয়াশার সঙ্গে সঙ্গে কমছিল তাপমাত্রা।

তবে, এই শীত শীত আমেজেও এবার বাধা হয়ে দাঁড়াল নিম্নচাপ। এর জেরে রাজ্যজুড়ে চলতে থাকা এই শীত শীত ভাব কিছুটা বাধাপ্রাপ্ত হবে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শীতের আমেজ পড়ে গিয়েছে ইতিমধ্যেই। বিভিন্ন জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। রাতের  এবং ভোরের দিকে স্বাভাবিকের নীচে নামছে তাপমাত্রা। সকালের দিকে একাধিক জেলায় আকাশ থাকবে কুয়াশাচ্ছন্ন।

বৃহস্পতিবার থেকেই রাজ্যে প্রবেশ করতে চলেছে পূবালি হাওয়া। এর জন্য কমবে উত্তুরে হাওয়ার দাপট। ফলে রাতের দিকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। উপকূল এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে আকাশ থাকবে মেঘলা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। তালিকায় রয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। এই জেলাগুলিতে শুক্রবার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই পরিস্থিতি থাকবে রবিবার পর্যন্ত। পূর্বাভাস মতোই বৃহস্পতিবার থেকে বাড়ল সর্বনিম্ন তাপমাত্রাও।

আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া একটি নিম্নচাপের ফলে কমবে ঠাণ্ডার আমেজ। বৃহস্পতিবার অর্থাৎ ১১ নভেম্বরে এটি সুস্পষ্ট নিম্নচাপের আকার নেবে। এই নিম্নচাপের জেরে তামিলনাড়ুর উপকূলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা ১৩ এবং ১৪ নভেম্বর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টি না হলেও বাতাসে ক্রমশ বাড়তে থাকা জলীয় বাষ্প এবং আদ্রতার কারণে অস্বস্তি বাড়বে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপামাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৬ শতাংশ।

অন্যদিকে পাহাড়ে তাপমাত্রা কমতে পারে। উত্তরবঙ্গে এখনই বৃষ্টির কোনও সম্ভবনা নেই। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। রাতের দিকে তাপমাত্রা কমবে বেশিরভাগ জেলায়। একই সঙ্গে থাকবে ঘন কুয়াশা।