শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

বাংলায় ফের শীতের আমেজ অনুভূত হলেও, ডিসেম্বরের শুরুতেই সাইক্লোনের ভ্রূকুটি!

০৯:৩১ এএম, নভেম্বর ২৯, ২০২১

বাংলায় ফের শীতের আমেজ অনুভূত হলেও, ডিসেম্বরের শুরুতেই সাইক্লোনের ভ্রূকুটি!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শহরে আর কমল তাপমাত্রার পারদ। সকাল থেকেই পরিষ্কার আকাশ, রোদের দেখা মিলেছে। সঙ্গে রয়েছে শীতের অনুভূতিও। এদিকে ইতিমধ্যেই শীত পোশাক বেরতে শুরু করেছে বাঙালির ঘরে ঘরে। এদিকে ইতিমধ্যেই ফের নতুন করে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। কিছুতে যেন পিছু ছাড়ার নাম নিচ্ছে না।

ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকেই একটি নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৯ নভেম্বর, সোমবারই  সেই ঘূর্ণাবর্ত তৈরি হবে বলে উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে। আর তা ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি করছে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতরের। জানা গিয়েছে, ডিসেম্বরের প্রথম সপ্তাহে ওই ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে।

তবে, এই নিম্নচাপ এবং সাইক্লোনের ভয় দূর হলেই, জাঁকিয়ে শীত পড়বে বাংলায়। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। সোমবার সকালেই শহর কলকাতায় হালকা শীত অনুভূত হয়েছে।  এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, সোমবার থেকে নিম্নচাপ অক্ষরেখাটি ক্রমশ শক্তি বাড়তে পারে। এরপর পরবর্তী ৪৮ ঘণ্টায় তা আরও শক্তিশালী হয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগোতে থাকবে। এই নিম্নচাপের জেরে আগামী ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এই নিম্নচাপের প্রভাবে বাংলার জেলাগুলির উপর কতোটা প্রভাব পড়বে, তা এখনও স্পষ্ট করেনি হাওয়া অফিস। যদিও অক্টোবর নভেম্বরে বঙ্গোপাগরের উপর ঘূর্ণিঝড় তৈরি হওয়াটা স্বাভাবিক বলেই মনে করেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, ২৯ নভেম্বর থেকে ঝড়ো হাওয়া বইতে পারে উপকূলবর্তী এলাকায়। ২৯ নভেম্বর দক্ষিণ আন্দামান সাগরে প্রতিঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার ঝড়ো হাওয়া বইতে পারে। ৩০ নভেম্বর আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এবং ১ ডিসেম্বর পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে ঝড়-ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে।

এদিকে, দক্ষিণ-উত্তর মিলিয়ে আগামী ২-৩ দিনের রাতের তাপমাত্রা কমপক্ষে ২ ডিগ্রি করে নামবে। আগামী পাঁচদিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্ক এবং আকাশ পরিষ্কার থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।