কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী জানাচ্ছে আবহাওয়া দফতর?

কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী জানাচ্ছে আবহাওয়া দফতর?
কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? কী জানাচ্ছে আবহাওয়া দফতর? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটানা বৃষ্টি এবং নিম্নচাপের ভ্রূকুটির পর, খানিক স্বস্তি মিলেছিল। তবে, রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি চলছিল। এর সঙ্গে পুজোতেও ছিল বৃষ্টির আশঙ্কা। আগেই সেই কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। অষ্টমী থেকে দশমী পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির কথা শুনিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। এই খবরে স্বাভাবিকভাবেই মন খারাপ হয়েছিল বাঙালির। কারণ দুর্গাপুজো বাঙালির সবথেকে বড় উৎসব।

কিন্তু এবার মন খারাপের মেঘ সরে যাওয়ার মতোই খবর শোনালো আলিপুর আবহাওয়া দফতর। পুজোর মধ্যে শহরে বৃষ্টির সম্ভবনা প্রায় নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কাজেই পুজোয় বাইরে বেরিয়ে আনন্দ কোর্টে আর কোনও বাধা থাকল না।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আজ দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির সম্ভবনা প্রায় নেই বললেই চলে। তবে, দু-এক জায়গায় হালকা এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। অন্যদিকে, উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। দক্ষিণবঙ্গে মঙ্গলবার পর্যন্ত আকাশ পরিষ্কার থাকবে বলেই জানিয়েছেন হাওয়া অফিস। তবে, বুধবার থেকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পুজোর উইকএন্ডে বৃষ্টি বাড়ার সম্ভবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত তাপমাত্রা স্বাভাবিকের উপরেই থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তিও কিছটা বজায় থাকবে। অষ্টমী থেকে দশমী পর্যন্ত এমনই থাকবে রাজ্যের আবহাওয়া।

জানা গিয়েছে, শনিবার থেকেই আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির সম্ভবনা খুবই কম। দক্ষিণবঙ্গে ততামাত্রা বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। উত্তরবঙ্গে আরও দুই-একদিন বিক্ষিপ্ত হালকা বৃষ্টি। পুজোয় উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভবনা কম। চতুর্থী থেকে সপ্তমী পরিষ্কার আকাশ। ব্রিস্তিরসম্ভবনা কম। তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। অষ্টমী থেকে দশমী কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং হুগলি। সাত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও আকাশ আংশিক মেঘলা থাকবে। হালকা বৃষ্টির সম্ভবনা।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। তারপর সেটি ওডিশা ও অন্ধ্র উপকূলের দিকে সরে যাবে। এর ফলে বৃষ্টি বাড়বে ১৩, ১৪, ১৫ অক্টোবর। মূলত উপকূলের জেলাগুলিতে মাঝারি থেকে হালকা বৃষ্টি হবে। পশ্চিমের জেলাগুলিতেও হালকা বিক্ষিপ্ত বৃষ্টি হবে।