মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

ভারী বৃষ্টির সঙ্গে চলবে ঝোড়ো হাওয়ার দাপট! একাধিক জেলায় জারি কমলা সতর্কতা

০৯:০৩ এএম, সেপ্টেম্বর ১৩, ২০২১

ভারী বৃষ্টির সঙ্গে চলবে ঝোড়ো হাওয়ার দাপট! একাধিক জেলায় জারি কমলা সতর্কতা

বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টির জেরে সোমবার সকাল থেকেই শুরু হয়েছে শহর জুড়ে বৃষ্টিপাত। রাজ্যের বাকি জেলাতেও রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এমনকি অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতাও জারি করা হয়েছে বেশ কিছু জেলায়।

ভারী বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল হাওয়া অফিস, সেই মতই আজ সোমবার সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টির দাপট। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরের কেন্দ্রে নিম্নচাপের সৃষ্টি হচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি বাড়িয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কাছাকাছি অবস্থান করছে তা। যার জেরে সোমবার নিম্নচাপটি অতি নিম্নচাপে পরিণত হওয়ার কথা।

তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, তিনদিনের মধ্যেই ছত্তিশগড়ের দিকে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে রয়েছে রাজস্থান এবং গুজরাটের কাছে। ওই দুটি নিম্নচাপকে সংযুক্ত করেছে মৌসুমী অক্ষরেখা।জানা গিয়েছে, ওই নিম্নচাপের জেরে আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করতে থাকবে। যার জেরে বৃষ্টির পরিমাণ বাড়বে। দক্ষিণবঙ্গের নানা প্রান্তে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

আগামী ২৪ ঘণ্টায় ওই উপকূলীয় জেলা দু'টিতে প্রতি ঘন্টায় ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে, জানিয়েছে হাওয়া অফিস। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং হাওড়া জেলায়। দফায় দফায় বৃষ্টি হতে পারে ।

হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং হাওড়ায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এবং হাওড়ায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকতে পারে। এর জেরে ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২.৫ডিগ্রি আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.১ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ ও সর্বনিম্ন আদ্রতার পরিমাণ থাকবে যথাক্রমে ৯৫ ও ৬৮শতাংশ। একইসঙ্গে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘন্টায় শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে ৭.০মিলিমিটার।