শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সপ্তাহের শুরুতেই কি ভিজবে রাজ্য? কি জানাচ্ছে হাওয়া অফিস?

০৯:৫০ এএম, সেপ্টেম্বর ৬, ২০২১

সপ্তাহের শুরুতেই কি ভিজবে রাজ্য? কি জানাচ্ছে হাওয়া অফিস?

রবিবার ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা ছিল শহরবাসীর। তবে আজ সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভোরের দিকে আবহাওয়া ঠিক থাকলেও বেলা বাড়তেই বাড়ছে ভ্যাপসা গরম। তবে আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আজ এবং আগামীকাল ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে। যার জেরে এই দু'দিন ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে এই দু'দিন ভারী বৃষ্টি হবে। নিম্নচাপের জেরে বাংলার দক্ষিণের বেশ কিছু জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। গুমোট গরমের পর কয়েকদিনের রেহাই দিতে, আসছে এই স্বস্তির বৃষ্টির। তবে এই সময় সমুদ্র উত্তাল থাকার কারণে মৎসজীবিদের সমুদ্র যাত্রায় জারী করা হয়েছে নিষেধাজ্ঞা।

পাশাপাশি শনিবার বৃষ্টির পর রবিবার থেকে উত্তরবঙ্গের আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। তবে দক্ষিণের বাতাসে রয়েছে আদ্রতাজনিত অস্বস্তির পরিমাণ। এরই মধ্যে আবার সোম মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে ৭ তারিখ ভারী বৃষ্টির সম্ভাবনা।

এদিকে, উত্তরবঙ্গে বৃষ্টি খানিকটা কমলেও ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে হালকা থেকে ভারী বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি হবে এখানে জেলাগুলিতে।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ডিগ্রি আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ ও সর্বনিম্ন আদ্রতার পরিমাণ থাকবে যথাক্রমে ৯৭ ও ৬০শতাংশ। একইসঙ্গে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘন্টায় শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে ০.৩ মিলিমিটার।আগামী তিন-চার দিন এইরকমই আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।