বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ফের বড় বদল! আরও একবার কি জাঁকিয়ে পড়বে শীত? নাকি বৃষ্টি? জানুন আবহাওয়ার পূর্বাভাষ

১১:০৭ পিএম, জানুয়ারি ৮, ২০২২

ফের বড় বদল! আরও একবার কি জাঁকিয়ে পড়বে শীত? নাকি বৃষ্টি? জানুন আবহাওয়ার পূর্বাভাষ

আবহাওয়ার খামখেয়ালীপনার জন্য বাধাপ্রাপ্ত হচ্ছে শীত। শীতের মরশুমে জাঁকিয়ে ঠান্ডা ঠিক মত অনুভবই করতে পারছে না বঙ্গবাসী। এই অবস্থায় ফের একবার শীতের পথে বাধা হতে চলেছে পশ্চিমীঝঞ্ঝা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে অন্তত খবর তেমনটাই। আগামী সপ্তাহ থেকেই বৃষ্টির জেরে ফের একবার বাড়তে পারে তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় কর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে আগামী ১১ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে। কোথাও আবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে। ১৪ জানুয়ারি পর্যন্ত দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও ১৬ জানুয়ারি থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে হাওয়া ভবন।

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, মূলত শীতের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা। সেই কারণেই সঠিক সময়ে শীত প্রবেশ করতে পারছেনা বঙ্গে। পশ্চিমী ঝঞ্জা ক্রমেই পূর্ব দিকে এগিয়ে আসছে ফলে ১১ থেকে ১৪ জানুয়ারির মধ্যে দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার কলকাতা ও তার সংলগ্ন অঞ্চলে সকালের দিকে মূলত পরিষ্কার ছিল আকাশ। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৩ সেলসিয়াস যা স্বাভাবিক এর থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ ও সর্বনিম্ন আদ্রতা ছিল যথাক্রমে ৯৬ এবং ৪৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হয়নি।