রেহাই নেই বৃষ্টির থেকে! নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ

বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টির জেরে সোমবার সকাল থেকেই শুরু হয়েছে শহর জুড়ে বৃষ্টিপাত। বুধবারও কলকাতা সহ রাজ্যের বাকি জেলাতেও রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, বর্ধমানেও

অতি গভীর নিম্নচাপ ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। শক্তি হারিয়ে এটি নিম্নচাপে পরিণত হবে। উত্তর ছত্তীসগঢ় হয়ে মধ্যপ্রদেশের দিকে এগোচ্ছে নিম্নচাপটি। তাতে খানিকটা রক্ষা পেয়েছে বাংলা। কিন্তু ফের একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। সঙ্গে মৌসুমী অক্ষরেখার প্রবল চাপ রয়েছে। সেই কারণে এই বৃষ্টিপাত বলে পূর্বাভাস আলিপুর আওয়া দফতরের।

ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রের যেতে বারণ করা হয়েছে। সেই সর্তকতা পুনরায় জারি করা হয়েছে।বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে তিন জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। শুক্রবার থেকে ফের বৃষ্টি বাড়বে। শনি ও রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ৫০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে।দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়াতেও ভারী বৃষ্টিপাত হবে। 

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ডিগ্রি আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ ও সর্বনিম্ন আদ্রতার পরিমাণ থাকবে যথাক্রমে ৯৮ ও ৯২শতাংশ। একইসঙ্গে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘন্টায় শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে ১০১.৩মিলিমিটার।