ফের ভারী বৃষ্টির পূর্বাভাস! কবে বিদায় নেবে বর্ষা? কি জানাল আবহাওয়া অফিস?

ফের ভারী বৃষ্টির পূর্বাভাস! কবে বিদায় নেবে বর্ষা? কি জানাল আবহাওয়া অফিস?
ফের ভারী বৃষ্টির পূর্বাভাস! কবে বিদায় নেবে বর্ষা? কি জানাল আবহাওয়া অফিস?

বংনিউজ২৪x৭ ডেস্কঃ অক্টোবর মাস মানেই সাধারনত ঘূর্ণিঝড়ের মাস হয়। লেগেই থাকে ঘূর্ণিঝড়, নিম্নচাপ। এই বছরেও তাঁর অন্যথা হয়নি। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী আপাতত রয়েছে আরও একটি ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। আপাতত উত্তর আরব সাগরে অবস্থান করছে ঘূর্ণিঝড় শাহিন । পশ্চিম-উত্তর দিকে এগোতে এগোতে আরও শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে শাহিন। তবে ভারত এই দুর্যোগ থেকে ভাবে রক্ষা। তবে সরাসরি প্রভাব না পড়লেও বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। নিম্নচাপের অবস্থান এখন উত্তরপ্রদেশ এবং পশ্চিমের দিকে।

তবে আবহাওয়া অফিস দিচ্ছে স্বস্তির খবর। আপাতত বিদায় নেবে বর্ষা ধীরে ধীরে আবহাওয়া হবে শুস্ক। আগামী ৬ অক্টোবর থেকে পশ্চিমের দেশ গুলি থেকে গমনের পথে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। কিন্তু নিম্নচাপের ভ্রুকুটি এখন উত্তরবঙ্গে। আজ থেকেই বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। বৃষ্টি বাড়বে ৪ ই অক্টোবর পর্যন্ত। ৪ই অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও দুই দিনাজপুরে। এমনকি রয়েছে ধসের আশঙ্কা।

এদিকে কলকাতার আকাশ থাকবে মেঘলা। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে পুজোতেও রয়েছে বৃষ্টির আশঙ্কা। নবমি এবং দশমি দুদিন হতে বৃষ্টি। এদিকে এখনও ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিহার ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে তামিলনাডু, কেরল, লাক্ষাদ্বীপ এবং কর্ণাটকে।