বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বাংলায় ফের দুর্যোগের কালো মেঘ! লক্ষ্মীপুজো পর্যন্ত চলবে বৃষ্টি, উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি

১০:৪৯ পিএম, অক্টোবর ১৭, ২০২১

বাংলায় ফের দুর্যোগের কালো মেঘ! লক্ষ্মীপুজো পর্যন্ত চলবে বৃষ্টি, উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের দুর্যোগের ঘনঘটা রাজ্যজুড়ে। বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। সেই উৎসবে মানুষের আনন্দে বাধ না সাধলেও, ফের রাজ্যজুড়ে নিম্নচাপের ভ্রূকুটি। দুর্গা পুজোয় সেভাবে বৃষ্টি না হলেও, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে থেকেই ফের স্বমহিমায় বর্ষা। ফের তৈরি হয়েছে নিম্নচাপ। সেই কারণেই দশমী কাটতে না কাটতেই আবারও বৃষ্টি শুরু হয়েছে রাজ্যজুড়ে। এবার আর বিক্ষিপ্ত বৃষ্টি নয়, হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের প্রভাবে এবার গোটা রাজ্যজুড়েই ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। এর সঙ্গে বজ্রপাতের সম্ভবনাও রয়েছে। তাই দুর্গা পুজোয় রেহাই দিলেও, কোজাগরী লক্ষ্মীর আরাধনায় বাধ সাধতে চলেছে বৃষ্টি।

জানা গিয়েছে যে, দক্ষিণ-পূর্বের হাওয়ার দাপটে কাল থেকে দক্ষিণ বঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। তবে, বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দুর্যোগের আশঙ্কায় রাজ্যের উপকুলবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে যে, লক্ষ্মীপুজো পর্যন্ত বৃষ্টি চলবে। দক্ষিণ-পূর্বের হাওয়ার কারণে রবিবার বৃষ্টি হয় কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায়। সেই সঙ্গে উপকূলবর্তী এলাকায় দমকা হাওয়ার দাপট ছিল। এদিন সকাল থেকেই আকাশ মেঘলা। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, সোমবার থেকে বৃষ্টি বাড়বে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। উত্তর বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে রবি ও সোমবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত হবে। এর মধ্যে কোনও কোনও জেলায় আবার বুধবার পর্যন্তও বৃষ্টি চলবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

সোমবার থেকে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হুগলি, হাওড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। আবার মঙ্গলবার পর্যন্ত কলকাতা, দুই ২৪ পরগণা, হাওড়া এবং পূর্ব মেদিনীপুরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পাশাপাশি ঝড়ো হাওয়া বইবে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

শুধু যে দক্ষিণবঙ্গেই দুর্যোগের ঘনঘটা তাই নয়, উত্তরেও ঘনাচ্ছে দুর্যোগের কালো মেঘ। সোমবার অর্থাৎ ১৮ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায়। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। এদিকে, হলুদ সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার, মালদা, দুই দিনাজপুরে। বুধবার বৃষ্টি হতে পারে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে।

জানা গিয়েছে, আগামিকাল প্রতি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এছাড়া কলকাতা, নদীয়া, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড় হাওয়া বইতে পারে বলে জানা গিয়েছে। ১৯ অক্টোবর অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া, হুগলি জেলায়।

এই পরিস্থিতিতে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগণার নামখানার উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করে মাইকে প্রচার করা হচ্ছে। মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। একই ছবি, পূর্ব মেদিনীপুরের দিঘাতেও। প্রশাসনের তরফে, পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হচ্ছে।