শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

নিম্নচাপের দরুন শীত শীত ভাব কিছুটা বাধাপ্রাপ্ত হবে! সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভবনা

০৯:২৪ এএম, নভেম্বর ১০, ২০২১

নিম্নচাপের দরুন শীত শীত ভাব কিছুটা বাধাপ্রাপ্ত হবে! সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভবনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা আরও কমতে শুরু করেছে। ক্রমশ বাড়ছে ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা উত্তুরে হাওয়া বলছে, শীত বুড়োর আসার আর বেশি দেরি নেই। তবে, হাড় কাঁপানো ঠাণ্ডার জন্য এখনও আরও একটু অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। উল্লেখ্য, কালীপুজোর আগে থেকেই ভোরের দিকে কুয়াশা বাড়ে তাপমাত্রা। তাপমাত্রা ১৮.৭ থেকে বেড়ে ১৮.৯ ডিগ্রি হয়েছে। তবে, এই তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম।

জানা গিয়েছে, ১০ নভেম্বর পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের শীতল হাওয়া অবাধেই এই রাজ্যে প্রবেশ করবে। এর ফলে বুধবার পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কমই থাকবে। কিন্তু বুধবারের পর থেকে রাজ্যজুড়ে চলতে থাকা এই শীত শীত ভাব কিছুটা বাধাপ্রাপ্ত হবে। মঙ্গলবার শহরের সর্বচ্চ তাপমাত্রা থাকবে ৩০.৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৯ ডিগ্রি যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। এদিকে জানা যাচ্ছে, বৃহস্পতিবার বাড়বে তাপমাত্রা। এর সঙ্গে পূবালী হাওয়ার জন্য কমবে উত্তুরে হাওয়ার দাপট। জানা গিয়েছে, আগামী দু’দিন রাজ্যের আকাশ মেঘলা থাকবে। এছাড়া সপ্তাহের শেষে সামান্য বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

এই মুহূর্তে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শীতের আমেজ। বিভিন্ন জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। একাধিক জেলায় সকালের দিকে কুয়াশা দেখা যাচ্ছে। ভোর এবং রাতের দিকে বেশিরভাগ জেলায় তাপমাত্রা কম থাকবে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা অপেক্ষাকৃত বেশি কমবে। এদিকে বৃহস্পতিবার। হাওয়া অফিস জানাচ্ছে রাজ্যে প্রবেশ করতে পারে পূবালি হাওয়া। এর ফলে রাতের দিকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। উপকূল এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে আকাশ থাকবে মেঘলা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে।

পাহাড়েও উত্তরবঙ্গে এখনই বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। রাতের দিকে তাপমাত্রা কমবে বেশিরভাগ জেলায়। অনুভূত হবে শীত। একই সঙ্গে দাপট দেখাবে কুয়াশা। অন্যদিকে, কলকাতার আকাশ থাকবে মেঘমুক্ত। রাতের দিকে তাপমাত্রা নামতে পারে ২ ডিগ্রি পর্যন্ত। আর ভোরের দিকে থাকবে কুয়াশা। আগামী কয়েকদিন এই রকম আবহাওয়া থাকবে কলকাতার।

উল্লেখ্য, শীতের আসার পথে ফের বাধা নিম্নচাপের। হাওয়া অফিস জানাচ্ছে, আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া একটি নিম্নচাপের ফলে কমবে ঠাণ্ডার আমেজ। বৃহস্পতিবার অর্থাৎ ১১ নভেম্বরে এটি সুস্পষ্ট নিম্নচাপের আকার নেবে। এই নিম্নচাপের জেরে তামিলনাড়ুর উপকূলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ১৩ এবং ১৪ নভেম্বর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টি না হলেও বাতাসে ক্রমশ বাড়তে থাকা জলীয় বাষ্প এবং আদ্রতার কারণে অস্বস্তি বাড়বে।