শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

উধাও শীতের আমেজ! পশ্চিমী ঝঞ্ঝায় বাধাপ্রাপ্ত উত্তুরে হাওয়া, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩, ০৯:১৩ এএম | আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩, ০৯:১৩ এএম

উধাও শীতের আমেজ! পশ্চিমী ঝঞ্ঝায় বাধাপ্রাপ্ত উত্তুরে হাওয়া, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
উধাও শীতের আমেজ! পশ্চিমী ঝঞ্ঝায় বাধাপ্রাপ্ত উত্তুরে হাওয়া, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বাড়ছে তাপমাত্রা। গতকালের পর আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বেড়েছে তাপমাত্রা। এর পাশাপাশি আজ ভোর থেকেই কুয়াশার চাদরে মোড়া কলকাতা শহর এবং শহরতলীর বিভিন্ন জায়গা। রাস্তাঘাট ভালো দেখা যাচ্ছে না, গাড়িঘোড়াও ভালো দেখা যাচ্ছে। দৃশ্যমানতাও কম কুয়াশার জেরে। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দৃশ্যমানতার উন্নতি হবে বলেই জানা গিয়েছে। তাপমাত্রা বৃদ্ধির জেরে এই পরিস্থিতি, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শহর কলকাতায় ক্রমাগত বাড়ছে দিন ও রাতের তাপমাত্রা। যেভাবে তাপমাত্রা বাড়ছে তাতে শীতের বিদায়ু মোটামুটি নিশ্চিত বলেই মনে হচ্ছে। শহর থেকে শীতের সমস্ত আমেজ প্রায় উধাও বলা চলে। আগামী ৫ থেকে ৭ দিন আরও বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। 

মঙ্গলবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। বুধবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৫ ডিগ্রি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৯ থেকে ৯২ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে কলকাতা ও তাঁর পার্শ্ববর্তী এলাকায় চলতি সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহ জুড়ে আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। শীতের আমেজ কার্যত রাজ্য থেকে উধাও থাকবে। এবার ধীরে ধীরে রাজ্যে বাড়বে উষ্ণতা। সরস্বতী পুজোতেও উষ্ণতা বজায় থাকবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। রাতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন চার ডিগ্রি উপরে থাকবে।

অন্যদিকে, উত্তরবঙ্গে আগামী দুই থেকে তিনদিন একইরকম থাকবে আবহাওয়া। তারপর থেকেই পরবর্তী ২-৩ দিনে তাপমাত্রা বাড়বে ২ থেকে ৩ ডিগ্রি। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে কোনও কোনও জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে, আগামী সপ্তাহেও তাপমাত্রা কমার কোনও লক্ষণ নেও বলেই জানাচ্ছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে রয়েছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এভাবে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝায় উত্তুরে বাধাপ্রাপ্ত হচ্ছে,

আগামী সপ্তাহেও তাপমাত্রা কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। আলিপুর আবহাওয়া দফতর  জানিয়েছে,  সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা উত্তর পশ্চিম ভারতে রয়েছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝায় কার্যত  উত্তুরে হাওয়া থমকে গেছে।