বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত ‘অশনি’! এই জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৯, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: মে ৯, ২০২২, ০৩:৪২ পিএম

শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত ‘অশনি’! এই জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আবহাওয়া?
শক্তি বাড়িয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত ‘অশনি’! এই জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শক্তি বাড়ি আরও ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘অশনি’।  এমনটাই জানা গিয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। কিন্তু ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হলেও,  এই সাইক্লোন আদৌ শেষ পর্যন্ত স্থলভাগে আছড়ে পড়বে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয়।  আবহাওয়াবিদদের বেশিরভাগের মতেই, সমুদ্রেই শক্তি হারিয়ে ফেলবে এই ঘূর্ণিঝড়। 

এদিকে, জানা গিয়েছে, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সোমবার সকাল থেকেই কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে মঙ্গলবার থেকে চলতি সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূ্র্বাভাস জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে সমুদ্রে যেতে মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এই মুহূর্তে পুরী থেকে ৭৪০ কিলোমিটার দূরে রয়েছে সাইক্লোন অশনি। বিশাখাপত্তনম থেকে ঘূর্ণিঝড় অশনির দূরত্ব এই মূহূর্তে ৬৪০ কিমি।দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর বরাবর অগ্রসর হচ্ছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় অশনি। জানা গিয়েছে, ঘণ্টায় ২১ কিমি বেগে এগোচ্ছে অশনি।

এই ঘূর্ণিঝড়ের জেরে মঙ্গল থেকে বৃহস্পতি দক্ষিণবঙ্গে বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানাল আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তার সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১১ এবং ১২মে উপকূলের তিন জেলা যথাক্রমে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। পাশাপাশি অন্যান্য জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং তার সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সোমবার সন্ধের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। মঙ্গলবার থেকে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একইভাবে দিঘা, মন্দারমনি সমুদ্রতটে যাওয়া নিয়ে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা জারি হয়েছে। 

অন্যদিকে, হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকার আকাশ মেঘলাই থাকবে। সারাদিন গুমোট গরম অনুভূত হবে। দিনের দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৫ শতাংশ, ন্যূনতম ৬০ শতাংশ।