বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় অশনি! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১১, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: মে ১১, ২০২২, ০৩:৩২ পিএম

শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় অশনি! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় অশনি! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ শক্তি হারাচ্ছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি। তীব্রতা ক্ষয়ের পর সাধারণ ঘুরনিঝরে পরিণত হয়েছে অশনি। হাওয়া অফিস জানাচ্ছে, ধিরে ধিরে আর শক্তি হারিয়ে এই ঘূর্ণিঝড় বৃহস্পতিবার সকালে নিম্নচাপে পরিণত হবে। 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে অশনি অন্ধ্রপ্রদেশের মাছিলিপতনম থেকে ৬০ কিমি দূরে রয়েছে অশনি। অন্ধ্রের কাঁকিনাড়া থেকে এই ঝড়ের দূরত্ব ১৮০ কিমি। বিশাখাপত্তনম থেকে ৩১০ কিমি দূরে রয়েছে সাইক্লোন। আবার পুরী থেকে অশনির দূরত্ব ৬৬০ কিমি। উল্লেখ্য, এই ঝড়ের বাংলায় সেভাবে কোনও দাপট দেখা যাবে না। কিন্তু এই অশনির প্রভাবে কলকাতা- সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ এবং আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। অন্যদিকে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগণা জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে জেতে নিষেধ করা হয়েছে। এদিকে, মঙ্গলবারও কলকাতা- সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে খেপে খেপে। দিঘা, বকখালির মত এলাকায় পুলিশ- প্রশাসনের পক্ষ থেকে মাইকে প্রচার চলছে সতর্কতামূলক। 

এদিকে, আজ সকাল থেকেই আকাশ মেঘলা। মাঝে মাঝে রোদের দেখা মিললেও ফের আকাশ মেঘে ঢাকা পড়ছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ আকাশ মেঘলা থাকবে। এদিন মহানগরে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস, আর শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৬৯ শতাংশ।

অন্যদিকে, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় পরিস্থিতির জন্য উত্তরবঙ্গে দখিনা বাতাস ঢুকেছে। তাতেই বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে উত্তরের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার- উত্তরবঙ্গের এই ৫ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ উত্তবঙ্গের এই ৫ জেলার পাশাপাশি গোটা রাজ্যেই ১৫ মে পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।