শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

চলছে তাপপ্রবাহ! কবে আসবে বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২২, ০৯:২১ এএম | আপডেট: এপ্রিল ২৭, ২০২২, ০৩:২৪ পিএম

চলছে তাপপ্রবাহ! কবে আসবে বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
চলছে তাপপ্রবাহ! কবে আসবে বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ  রাজ্যের বেশ কিছু জেলায় চলছে তাপপ্রবাহ। এপ্রিলের এখনও পর্যন্ত যা গরম তাতে মানুষের প্রাণ ওষ্ঠাগত। এর মধ্যেই আবার কলকাতা সাক্ষী হয়েছে মরশুমের উষ্ণতম দিনের। এর মধ্যেই এবার বৃষ্টির আশ্বাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, আগামী সোমবার খুব সামান্য হলেও, বৃষ্টি হবে শহরে। বৃষ্টি হবে কলকাতা- সহ দক্ষিণের জেলাগুলিতে। তবে, তার আগের দিনগুলি অর্থাৎ আজ থেকে রবিবার পর্যন্ত আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। গরমে মানুষ অস্থির হবে। 

দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে তাপমাত্রা। দুপুরের দিকে রোদের দাপটে বাইরে বেরনোই দায়। এমনকি ঘরের মধ্যে গরমে ঘেমেনেয়ে অস্থির মানুষ। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। এর সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। সেই সঙ্গে আগামী কয়েকদিন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম জেলায় তাপপ্রবাহ চলবে। পাশাপাশি জানা গিয়েছে, সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত তাপমাত্রা সবথেকে বেশি থাকবে। দিনের এই সময়টায় শিশু এবং প্রবীণদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।  

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী শুক্রবার থেকে ধীরে ধীরে এই পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করবে। ২ মে থেকে বঙ্গে ঝড়বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে কলকাতা- সহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গায়। তাছাড়া আগামী সপ্তাহেই কলকাতায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। জানা গিয়েছে, আগামী ১ থেকে ৩ মে-এর মধ্যে কলকাতায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির ধারা অব্যাহত। দক্ষিণবঙ্গে বৃষ্টির জন্য অপেক্ষায় মানুষ অস্থির হলেও, উত্তরবঙ্গে বৃষ্টি বিগত কয়েকদিন ধরে হয়েই চলেছে। মঙ্গলবারও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। কোথাও তো আবার শিলাবৃষ্টিও হয়েছে বলে জানা গিয়েছে।