বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

আজ রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১২, ২০২২, ০৯:২৯ এএম | আপডেট: জুন ১২, ২০২২, ০৩:৩৩ পিএম

আজ রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
আজ রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শহরে গরমের দাপট তুলনামূলক কম। অবশেষে অপেক্ষার অবসান ঘটতে চলেছে। আগামী কিছুদিনের মধ্যেই বঙ্গে বর্ষার প্রবেশ ঘটতে চলেছে। যদিও উত্তরবঙ্গের জেলাগুলিতে আগেই প্রবেশ করেছে বর্ষা। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের কোনও খবর ছিল না। এদিকে, এবার সপ্তাহের শেষেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আজ, রবিবার কলকাতায় দিনভর বৃষ্টি হবে। দুপুরের পর থেকেই ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে শহরতলী এলাকাতেও। 

আজ সকাল থেকেই কলকাতার একাধিক এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯৮ শতাংশ।

রাজ্যবাসীর জন্য সুখবর শুনিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বেশ কিছুটা এগিয়ে এসেছে। আরব সাগরের অনেকটা অংশে এবং মধ্য বঙ্গোপসাগরে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। ফলে দক্ষিণবঙ্গে ১৪ থেকে ১৬ জুনের মধ্যে বর্ষা প্রবেশ করবে। জানা গিয়েছে, ওডিশা, ঝাড়খণ্ড, বিহার, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু এলাকায় এই সময়ের মধ্যে বর্ষা প্রবেশ করতে পারে। উল্লেখ্য, সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করলেও, দক্ষিণবঙ্গে এখনও বর্ষার প্রবেশ ঘটেনি। বর্ষার প্রবেশের অপেক্ষাতেই রয়েছে মানুষ। তবে এবার সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে। 

অন্যদিকে,  বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং উত্তরবঙ্গ জেলাগুলিতেও। আবার কোচবিহার ও আলিপুরদুয়ারে রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর মালদা জেলাতেও এদিন বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার বিশেষ বদল হবে না। তবে, বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।