মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সপ্তাহান্তে ভাসছে কলকাতা! আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৩, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: জুলাই ৩, ২০২২, ০৩:২৪ পিএম

সপ্তাহান্তে ভাসছে কলকাতা! আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
সপ্তাহান্তে ভাসছে কলকাতা! আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শেষে ভাসছে শহর কলকাতা। শনিবার সারাদিন বৃষ্টি হয়েছে কলকাতায়। আজ রবিবারও কলকাতায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। সকাল থেকেই আকাশে মেঘে ঢাকা। একাধিক এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে ভোরের দিকে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, রবিবার সারাদিনই বৃষ্টি হবে শহর কলকাতায়। এর পাশাপাশি বিকেলের দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলেই জানা গিয়েছে। 

এদিকে, আগামী সপ্তাহেও কলকাতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তিও ভালোই রয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টি হবে। সেই সঙ্গে পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টি হবে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং বর্ধমান জেলাতেও আগামী সপ্তাহে টানা বৃষ্টির পূর্বাভাস মিলেছে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৬ জুলাই পর্যন্ত টানা বৃষ্টির সম্ভবনা রয়েছে। যদিও এবছর দক্ষিণবঙ্গে বর্ষা দেরিতে প্রবেশ করার পাশাপাশি, দক্ষিণবঙ্গে বর্ষা বেশ দুর্বল। সেই জন্যই দক্ষিণবঙ্গের তুলনামূলকভাবে কম বৃষ্টি হচ্ছে অন্যান্য বছরের তুলনায়।

অন্যদিকে, উত্তরবঙ্গে এবছর সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে। সেই সঙ্গে উত্তরবঙ্গের বৃষ্টি হয়েই চলেছে। বিশেষ করে দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। একটানা বৃষ্টির কারণে ধস নেমেছিল দার্জিলিং এবং কালিম্পং- এর বেশ কিছু এলাকায়। পাশাপাশি বৃষ্টিতে জলমগ্ন শিলিগুড়ি শহরের বেশি কিছু ওয়ার্ড। 

উল্লেখ্য, হাওয়া অফিস জানাচ্ছে, আগামী সপ্তাহে দক্ষিণ ও উত্তর দুই বঙ্গেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। এদিকে। ওড়িশার কাছে নিম্নচাপ তৈরির সম্ভবনা রয়েছে। সেই কারণে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভবনাও বেশি। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।