শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

গরম থেকে মিলবে রেহাই! আজ থেকেই বৃষ্টির সম্ভবনা এই জেলাগুলিতে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০৯:২৩ এএম | আপডেট: এপ্রিল ২১, ২০২২, ০৩:২৩ পিএম

গরম থেকে মিলবে রেহাই! আজ থেকেই বৃষ্টির সম্ভবনা এই জেলাগুলিতে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
গরম থেকে মিলবে রেহাই! আজ থেকেই বৃষ্টির সম্ভবনা এই জেলাগুলিতে, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৈশাখের প্রখর রোদ আর গরমে নাজেহাল রাজ্যবাসী। সকালে মেঘলা আকাশ, তারপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গুমোট গরম। সব মিলিয়ে অস্থির মানুষ। এই পরিস্থিতিতে বৃষ্টির জন্য অপেক্ষার যেন শেষই হচ্ছে না। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। সেই সঙ্গে কালবৈশাখীর দেখাও নেই। তবে, এবার শহরবাসীর জন্য সুখবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শহর কলকাতায় রয়েছে বৃষ্টির সম্ভবনা। আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। পাশাপাশি স্বস্তি দিতে আসছে কালবৈশাখীও। 

হাওয়া অফিস জানাচ্ছে, এদিন মরশুমের প্রথম কালবৈশাখীর সাক্ষী হতে পারে শহর কলকাতা। কাজেই শহর এবং শহরতলীর মানুষ ভ্যাপসা গরম থেকে মুক্তি পেতে চলেছেন। এদিকে, শহর কলকাতায় তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভবনা নেই আগামী কয়েকদিন। জানা গিয়েছে, বৃহস্পতিবার অর্থাৎ আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকতে পারে ৮৬ থেকে ৮৮ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। জানা যাচ্ছে, কিছুক্ষণের মধ্যেই দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ঝড়বৃষ্টি সম্ভবনা রয়েছে। কাজেই গরমের দাপট থেকে কিছুটা হলেও আরাম মিলতে পারে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বিগত কয়েকদিন ধরেই এক নাগাড়ে বৃষ্টি হয়েই চলেছে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে আগামী ৫ দিন শৈল শহর দার্জিলিং- এ ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়াও বইবে। আবার ২২ এপ্রিল শিলাবৃষ্টির সম্ভবনাও রয়েছে। তবে শুধু দার্জিলিং নয়, কালিম্পঙেও ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এমনকি শিলাবৃষ্টি হতে পারে এই এলাকাতে। এছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতেও বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।