বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আকাশের মুখ ভার, কিছুক্ষণের মধ্যেই আসছে বৃষ্টি! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ০৩:২৬ পিএম

আকাশের মুখ ভার, কিছুক্ষণের মধ্যেই আসছে বৃষ্টি! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আকাশের মুখ ভার, কিছুক্ষণের মধ্যেই আসছে বৃষ্টি! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সকাল থেকেই আকাশ মেঘলা। এদিকে শহর কলকাতার আকাশও মেঘলা সকাল থেকেই। সেই সঙ্গে গুমোট গরম। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আর কিছু সময়ের মধ্যেই বৃষ্টি নামতে পারে রাজ্যের বিভিন্ন জেলায়। হাওয়া অফিস জানাচ্ছ, আর কয়েক ঘণ্টার মধ্যেই পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুধু বৃষ্টিই নয়, সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। আজ শহর কলকাতাতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিগত কয়েক দিন ধরে যে অস্বস্তিকর গরম, তার থেকে মুক্তি দিতে পারে এই বৃষ্টি। 

জানা গিয়েছে, আজ এবং আগামীকাল দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান জেলায় বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়াও বইতে পারে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এমনিতেই উত্তরবঙ্গে বিগত কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েই চলেছে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ারও সম্ভবনা রয়েছে। 
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ কলকাতায় প্রধানত আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে।

কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ। উল্লেখ্য, এ বছর বর্ষায় বৃষ্টি স্বাভাবিক হবে বলেই জানিয়েছে মৌসম ভবন। দেশে প্রথমে বর্ষা ঢোকে কেরলে।