শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সপ্তাহান্তে দক্ষিণে ভারী বৃষ্টির পূর্বাভাস! কোন কোন জেলা ভাসবে? কী বলছে হাওয়া অফিস?

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২৫, ২০২২, ০৯:১১ এএম | আপডেট: জুন ২৫, ২০২২, ০৩:১৬ পিএম

সপ্তাহান্তে দক্ষিণে ভারী বৃষ্টির পূর্বাভাস! কোন কোন জেলা ভাসবে? কী বলছে হাওয়া অফিস?
সপ্তাহান্তে দক্ষিণে ভারী বৃষ্টির পূর্বাভাস! কোন কোন জেলা ভাসবে? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ দক্ষিণে বর্ষার প্রবেশ ঘটলেও ভারী বৃষ্টির দেখা এখনও সেভাবে মেলেনি। কয়েক পশলা বিক্ষিপ্ত বৃষ্টিতেই ভিজছে দক্ষিণবঙ্গ। অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টি অব্যাহত। যেখানে পাহাড়ে প্রায় প্রতিদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়ে চলেছে সেখানে দক্ষিণবঙ্গে নামমাত্র বর্ষা। তবে এরই মাঝে দক্ষিণবঙ্গবাসীর জন্য সুখবর শোনালো আবহাওয়া দফতর।

একেই বর্ষার অনুপ্রবেশ অনেকটাই দেরিতে ঘটেছে। তার উপরে এখনও সেভাবে বৃষ্টির দেখা নেই। তবে সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। বর্তমানে মৌসুমী অক্ষরেখা গুজরাট থেকে ছত্তিশগড়, মধ্যপ্রদেশের উপর দিয়ে বিস্তৃত হয়েছে উত্তরপ্রদেশ পর্যন্ত। অন্যদিকে পূর্ব-পশ্চিম অক্ষরেখা হরিয়ানা থেকে উত্তরপ্রদেশ, বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। ঝাড়খন্ড ও ওড়িশা সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্তও রয়েছে। ফলস্বরূপ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গে বিগত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টিপাত হয়েই চলেছে। আজও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। এর মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

আজ সকাল থেকেই মহানগরীর আকাশের মুখ ভার। শহরতলীর বেশ কিছু অঞ্চলে সকাল থেকেই মুষলধারে বৃষ্টি হয়েছে। জানা গিয়েছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। ফলস্বরূপ কলকাতার বেশ কিছু অঞ্চলে জল জমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার বৃষ্টির কারণে জোড়াসাঁকো, আর্মহার্স্ট স্ট্রিট, কলেজ স্ট্রিটের বেশ কিছু অংশ জলমগ্ন হয়ে পড়ে। পাশাপাশি বেহালা, শিলপাড়া, কালিঘাট, সাদার্ন অ্যাভিনিউতেও জল দাঁড়িয়ে যায়।

শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রার সমান। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ। এখনও পর্যন্ত কলকাতায় বৃষ্টি হয়েছে ০.৪৪ মিলিমিটার।