শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টি! কলকাতায় জারি হয়েছে বজ্রপাতের সতর্কতা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৯:২৭ এএম | আপডেট: জুন ২০, ২০২২, ০৩:৩০ পিএম

চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টি! কলকাতায় জারি হয়েছে বজ্রপাতের সতর্কতা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টি! কলকাতায় জারি হয়েছে বজ্রপাতের সতর্কতা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে মিলল স্বস্তি। চলতি মাসের ৩ তারিখ উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করলেও, দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ করেছিল না। কিন্তু এবার দক্ষিণবঙ্গেও বর্ষা প্রবেশ করেছে। বর্ষা প্রবেশ করায় তাপমাত্রা কিছুটা হলেও কমেছে, তাই গত কয়েকদিনের তীব্র গরম থেকে মিলেছে স্বস্তি। 

বর্ষা প্রবেশ করায় কলকাতা- সহ দক্ষিণবঙ্গের অনান্য জেলায় তার প্রভাব শুরু হয়ে গিয়েছে। সকাল থেকেই আকাশ মেঘলা। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুরু হচ্ছে ভারী বৃষ্টি। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৫ দিন আবহাওয়ার পরিস্থিতি এরকমই থাকবে। সেই সঙ্গে চলতি সপ্তাহে বাড়বে বৃষ্টির পরিমাণ। এছাড়াও কলকাতায় জারি করা হয়েছে বজ্রপাতের সতর্কতা। 

এদিকে, আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করলেও, এখনও পশ্চিমের কিছু অংশ বাদ রয়েছে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়াতে এখনও বর্ষা সেভাবে প্রবেশ করেনি। বর্ষা ঢুকলেও, এখনও মৌসুমী বায়ু বেশ দুর্বল। এর জেরে এই জেলাগুলিতে বর্ষার সেভাবে প্রভাব পড়ার সম্ভবনা নেই। গোটা মরসুমেই বৃষ্টির পরিমাণ কম থাকবে। তবে, বৃষ্টির কারণে আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি কম থাকবে। সামান্য কমতে পারে তাপমাত্রা। 

এদিকে, উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের আগে যেমন বর্ষা প্রবেশ করেছে তেমনই বৃষ্টির পরিমাণও বেশি। উত্তরবঙ্গের বেশিরভাগ নদী জলে ফুঁসছে। এখনও ভারী বৃষ্টি হয়ে চলেছে। আগামী চার থেকে পাঁচদিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে। হাওয়া অফিস জানিয়েছে, ২১ জুন থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। এদিকে, অতিভারি বৃষ্টির কারণে বন্য হতে পারে উত্তরবঙ্গে। এমন আশঙ্কাও করা হচ্ছে।