বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ! হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের এই দুই জেলাতেও

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০৮:১৯ পিএম | আপডেট: মার্চ ৩১, ২০২২, ০২:১৯ এএম

ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ! হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের এই দুই জেলাতেও
ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ! হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের এই দুই জেলাতেও / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিনভর কাঠফাটা রোদ্দুরের জেরে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। তবে বিকেলের দিকে ঠাণ্ডা হাওয়ায় বেশ কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলছে রাজ্যবাসী। ইতিমধ্যেই ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের জন্য খুশির খবর না থাকলেও উত্তরবঙ্গের জন্য সুখবর হাওয়া অফিসের পক্ষ থেকে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরপ্রদেশের পূর্বভাগ এবং বিহার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্তের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। পাশাপাশি সিকিম থেকে উত্তরবঙ্গ পর্যন্ত একটি অক্ষরেখাও বিস্তৃত হয়েছে। এই দুইয়ের মিলিত প্রভাবই আগামী কয়েকদিন বৃষ্টি নিয়ে আসবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণাবর্তের জেরে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণের জেলাগুলিতে যেমন গরম আছে তেমনই থাকবে বলে জানা গিয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি বৃষ্টি হবে মালদা ও দুই দিনাজপুরে। তবে দক্ষিণবঙ্গের দুই জেলাতে একটু হলেও স্বস্তি মিলবে। বীরভূম ও মুর্শিদাবাদেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে গরম থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যাবে।

তবে কলকাতায় আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী কয়েকদিনে তাপমাত্রার কোনওরকম পরিবর্তন হবে না। শহরজুড়ে কাঠফাটা রোদের প্রভাবে বাড়বে ভ্যাপসা গরম। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। পাশাপাশি শুষ্ক আবহাওয়া অস্বস্তি আরও বাড়াবে।

মার্চ মাসের শুরু থেকেই গরমের দাপট বেড়েছে দক্ষিণের জেলাগুলিতে। রোদের চোখ-রাঙানিতে গলদঘর্ম অবস্থা দক্ষিণবঙ্গবাসীর। ইতিমধ্যেই পশ্চিমের জেলাগুলিতে জারি করা হয়েছে তাপপ্রবাহের সর্তকতা। মঙ্গলবার আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুর জেলায় এই সর্তকতা জারি করা হয়েছে। উল্লিখিত জেলাগুলিতে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।