শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাব্য সময় জানাল হাওয়া অফিস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: জুন ১৬, ২০২২, ০৩:৩০ পিএম

দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাব্য সময় জানাল হাওয়া অফিস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাব্য সময় জানাল হাওয়া অফিস! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে। এই মুহূর্তে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলেছে। স্বাভাবিকভাবেই এই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছিল দক্ষিণবঙ্গে কবে বর্ষা ঢুকছে? এবার সেই প্রশ্নের উত্তর দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রের খবর, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভবনা রয়েছে। 

তবে, উত্তরবঙ্গের তুলনায় দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু কিছুটা দুর্বল রয়েছে। কাজেই বৃষ্টিপাত হলেও, বর্ষা দুর্বল থাকবে দক্ষিণবঙ্গে। জানা গিয়েছে, শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে একটু একটু করে। সপ্তাহের শেষে পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

দক্ষিণবঙ্গে গরম ক্রমশ বাড়ছিল। সেই সঙ্গে ছিল আর্দ্রতাজনিত অস্বস্তিও। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মৌসুমী বায়ু প্রবেশ করতে চলেছে। এদিকে, এর জন্য প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে একাধিক জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, এদিন দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমতে পারে। কাজেই অস্বস্তি কিছুটা হলেও কমবে। আবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনাও রয়েছে। 

আজও কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সকাল থেকেই আকাশের মুখ ভার। দিনভর আকাশ মেঘলা থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা কমতে পারে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন বিকেলের দিকে কলকাতায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, উত্তরবঙ্গে ২০ তারিখ পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। এর মধ্যে উত্তরবঙ্গের কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনাও রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর মধ্যে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি অতি ভারী বৃষ্টির জেরে ভুমিধসের সম্ভবনাও রয়েছে উত্তরবঙ্গে।