শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দক্ষিণবঙ্গে কবে ঢুকছে বর্ষা? কেমন থাকবে আজ রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: জুন ১৩, ২০২২, ০৩:২৮ পিএম

দক্ষিণবঙ্গে কবে ঢুকছে বর্ষা? কেমন থাকবে আজ রাজ্যের আবহাওয়া?
দক্ষিণবঙ্গে কবে ঢুকছে বর্ষা? কেমন থাকবে আজ রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শুরুতেই আবারও গরমের দাপট বাড়ার ইঙ্গিত হাওয়া অফিসের। জানা গিয়েছে, সোমবার দিনভর চড়া রোদের দাপট থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতাও বেশ ভালো পরিমাণেই থাকবে। কাজেই অস্বস্তিও বাড়বে শহরবাসীর। তবে, চলতি সপ্তাহের শুরুতে বৃষ্টির তেমন কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

আজ, সোমবার কলকাতার এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৮৮ শতাংশ। এদিকে, সপ্তাহের শেষে বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চল। কলকাতার বেশ কিছু জায়গায় শনিবার এবং রবিবার বৃষ্টি হয়েছে। 

অন্যদিকে, চলতি বছরে সময়ের আগে উত্তরবঙ্গে বর্ষা ঢুকলেও, দক্ষিণবঙ্গে প্রবেশ করেনি। তবে, এবার দক্ষিণবঙ্গে বর্ষার আগমন নিয়েও সুখবর শুনিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বেশ কিছুটা এগিয়েছে। আরব সাগরের অনেকটা অংশে এবং মধ্য বঙ্গোপসাগরে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। ফলে দক্ষিণবঙ্গে ১৪ থেকে ১৬ জুনের মধ্যে বর্ষা প্রবেশ করবে। 

জানা গিয়েছে, ওডিশা, ঝাড়খণ্ড, বিহার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের কিছু এলাকায় এই সময়ের মধ্যে বর্ষা প্রবেশ করতে পারে। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়ায় বিশেষ পরিবর্তন হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রা প্রায় একইরকম থাকবে বলে খবর। পাশাপাশি আপাতত কালবৈশাখীরও কোনও সম্ভাবনা নেই।