শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি! দক্ষিণবঙ্গের এই তিন জেলায় ফিরবে স্বস্তি

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৬:৪৭ পিএম | আপডেট: এপ্রিল ৯, ২০২২, ১২:৪৭ এএম

কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি! দক্ষিণবঙ্গের এই তিন জেলায় ফিরবে স্বস্তি
কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি! দক্ষিণবঙ্গের এই তিন জেলায় ফিরবে স্বস্তি / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ পশ্চিমবঙ্গে গ্রীষ্মকাল আগত। এরইমধ্যে গ্রীষ্মের দাবদাহে বঙ্গবাসীর প্রাণ ওষ্ঠাগত। দিনের বেলায় রোদের চোখরাঙানিতে গলদঘর্ম অবস্থা সাধারণ মানুষের। ঘূর্ণবাতের জেরে উত্তরবঙ্গ বৃষ্টির মুখ দেখলেও দক্ষিণবঙ্গের আবহাওয়ার কোনওরকম পরিবর্তন হয়নি। ভ্যাপসা গরমের পাশাপাশি বাড়ছে অস্বস্তিও। দক্ষিণবঙ্গে কবে ফিরবে স্বস্তি? কবে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ? কী বলছেন আবহাওয়াবিদরা?

আবহাওয়া দফতর দক্ষিণবঙ্গের তিন জেলার জন্য সুখবর দিল। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের এই তিন জেলাতেও ঝড় বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সাক্ষী থাকবে দক্ষিণবঙ্গ। বৃষ্টি হবে ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলায়।

কিন্তু এই তিন জেলা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আবহাওয়ার কোনও উন্নতি হবে না। যেরকম গরম রয়েছে সেরকমই থাকবে। কেবল আজ নয়, আগামীকালও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পশ্চিমের জেলাগুলিতে বাড়তে পারে তাপমাত্রা। তবে এখনও পর্যন্ত তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।

কলকাতাতেও আবহাওয়ার পরিস্থিতি একইরকম থাকবে। তাপমাত্রা খুব বেশি বাড়বেও না, আর কমার তো কোনও সম্ভাবনাই নেই। এর পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতা বাড়ার ফলে অস্বস্তিও বাড়বে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ইতিমধ্যেই বাংলায় প্রচুর জলীয় বাষ্প ঢুকে পড়েছে। যার জেরে আগামী এক সপ্তাহের মধ্যে আসতে পারে কালবৈশাখী। তবে সবমিলিয়ে মোটের উপর দক্ষিণবঙ্গবাসীর জন্য কোনওরকম সুখবর দিতে পারছেনা আবহাওয়া দফতর। প্রচন্ড গরমের মাঝে স্বস্তির মুখ দেখতে আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে বঙ্গবাসীকে।

অন্যদিকে ঘূর্ণাবর্তের ফলে বিগত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গে‌ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। আজও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা এই কয়েকটি রাজ্যে বৃষ্টি হবে। উত্তরবঙ্গের এই জেলাগুলির পাশাপাশি ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া জেলাও ভিজবে বৃষ্টিতে।