শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গরম থেকে মিলেছে স্বস্তি! আজও এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৬, ২০২২, ০৯:২০ এএম | আপডেট: মে ৬, ২০২২, ০৩:২০ পিএম

গরম থেকে মিলেছে স্বস্তি! আজও এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
গরম থেকে মিলেছে স্বস্তি! আজও এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৈশাখের ভ্যাপসা গরম থেকে স্বস্তি মিলেছে বৃষ্টিতে। বিগত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়ে চলেছে। সঙ্গে ঝোড়ো হাওয়াও বইছে। চলতি সপ্তাহে বৃষ্টির কারণে তাপমাত্রাও কিছুটা নেমেছিল। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। শুধু বৃষ্টিই নয়, তার সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। আবার দক্ষিনবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শুক্রবার কলকাতা, দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। কোথাও কোথাও আবার বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ারও সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা পার্থক্য হবে না। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টির সম্ভবনা। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

হাওয়া অফিস জানিয়েছে, আজ শহর কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ, ন্যূনতম ৪৯ শতাংশ।

এদিকে, নতুন করে ঘূর্ণিঝড় আসার সম্ভবনা তৈরি হয়েছে রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ আন্দামানের কাছে একটি নিম্নচাপ জলভাগের ওপরে অবস্থান করছে, সেখান থেকে শক্তি সঞ্চয় করেছে। সোমবার এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। পরে এটি অতি গভীর নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়, এর যেকোনো একটিতে পরিণত হতে পারে। আগামী মঙ্গলবারই সেকথা নিশ্চিত করে জানাতে পারবে আলিপুর আবহাওয়া দফতর, এমনটাই জানা গিয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে এই মুহূর্তে নিম্নচাপের অবস্থান পশ্চিমবঙ্গ উপকূল থেকে প্রায় ১২০০ কিলোমিটার দূরে। আন্দামান- নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সেখানে মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও নিষেধ করা হয়েছে। যদিও ভারতের মূল ভূখণ্ডের কোনও উপকূলেই এখনও পর্যন্ত সতর্কতা নেই।