বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

West Bengal Rain Forecast on Saraswati Puja: সরস্বতী পুজোয় কি বৃষ্টিতে ভাসবে বাংলা? কী জানাল হাওয়া অফিস?

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২, ০৯:৪০ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২২, ০২:৩০ পিএম

West Bengal Rain Forecast on Saraswati Puja: সরস্বতী পুজোয় কি বৃষ্টিতে ভাসবে বাংলা? কী জানাল হাওয়া অফিস?
সরস্বতী পুজোয় কি বৃষ্টিতে ভাসবে বাংলা? কী জানাল হাওয়া অফিস? / প্রতীকী ছবি

আগামীকাল থেকেই বৃষ্টিতে ভাসবে বাংলা। সরস্বতী পুজোর সময়ও হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ, বুধবার আবহাওয়া মূলত শুষ্ক থাকলেও বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারি থেকে উত্তরবঙ্গে হালকা বৃষ্টি শুরু হবে। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বজ্র-বিদ্যুৎ বৃষ্টিও হতে পারে। দক্ষিণবঙ্গে মূলত ৪ ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার থেকে বৃষ্টি শুরু হবে। চলছে ৫ ফেব্রুয়ারি ভোর অবধি। শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি কমে যাবে।

 

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, ৪ তারিখ উত্তরবঙ্গের সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দু-এক জায়গায় ভারী বৃষ্টি হবে এবং কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বুধবার, ২ ফেব্রুয়ারি শুষ্ক আকাশ থাকবে। কাল, বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা। শুধুমাত্র উপকূলবর্তী দুই ২৪ পরগনা এবং বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ও দুই বর্ধমানে মাঝারি বৃষ্টি হবে। ৪ ফেব্রুয়ারি দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া ,মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পুরুলিয়া, এই কটি জেলার কয়েকটা জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় ৪ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

 

অন্যদিকে, ৫ তারিখেও উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। তবে দক্ষিণবঙ্গে ৫ তারিখ থেকে বৃষ্টি কমে যাবে। সরস্বতী পুজোর দিন দক্ষিণবঙ্গে সকালের দিকে হালকা বৃষ্টি হলেও বেলা বাড়াবার সঙ্গে সঙ্গে বৃষ্টি কমে যাবে। আবহাওয়া দপ্তর এও জানিয়েছে, আগামী দু-তিনদিন রাতের তাপমাত্রা আরও দুই-তিন ডিগ্রি বাড়বে। বৃহস্পতিবার সকালে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঘন কুয়াশা থাকবে। প্রায় ৫০ থেকে ২০০ মিটারের মধ্যে দৃশ্যমানতাও কমে যাবে।