শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চলতি সপ্তাহেই কি বিদায় নেবে শীত? ফের বৃষ্টির ভ্রূকুটি রাজ্যে, এই দিন থেকে বৃষ্টির সম্ভবনা বাংলায়

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০৯:৫৪ এএম

চলতি সপ্তাহেই কি বিদায় নেবে শীত? ফের বৃষ্টির ভ্রূকুটি রাজ্যে, এই দিন থেকে বৃষ্টির সম্ভবনা বাংলায়
চলতি সপ্তাহেই কি বিদায় নেবে শীত? ফের বৃষ্টির ভ্রূকুটি রাজ্যে, এই দিন থেকে বৃষ্টির সম্ভবনা বাংলায় / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কুয়াশায় মোড়া সকালে ঘুম ভাঙল কলকাতা শহরবাসীর। দৃশ্যমানতাও ছিল কম। খানিকটা কালকের মতোই। তবে, হাওয়া অফিস জানাচ্ছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশার আস্তরণ সরে যাবে। বাড়বে তাপমাত্রাও। তবে, এদিন সকালে হালকা শীতের আমেজ ছিল। কিন্তু, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহেই বিদায় নিতে চলেছে শীত। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আবারও বৃষ্টির চোখ রাঙানি বঙ্গে। বৃষ্টির থেকে কিছুতেই মিলছে না রেহাই। রবিবার থেকে রাজ্যে বৃষ্টি হওয়ার কথা ছিল। কিন্তু রবিবার কিছু কিছু জায়গায় আকাশের মুখ খানিক ভার থাকলেও, সেভাবে বৃষ্টি হয়নি। সোমবারও আকাশ পরিষ্কার ছিল। জানা গিয়েছে, আগামী বুধবার, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কারই থাকবে। তবে, বুধবারের পর থেকেই আকাশের মুখ ভার হতে শুরু করবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  

শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, মূলত ২৪ ফেব্রুয়ারি থেকেই পশ্চিমের জেলাগুলিতে আকাশ মেঘলা হতে শুরু করবে। বৃহস্পতিবার রাজ্যের বেশিরভাগ জেলায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। বুধবার পর্যন্ত রাজ্যে কুয়াশার দাপট থাকবে। উপকূলীয় ও পার্বত্য অঞ্চলে আজ হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এদিকে, উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং এবং নিচের দিকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভবনা রয়েছে। সকালে কুয়াশার দাপটও থাকবে। উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং এবং আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  বাকি জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে। বুধবার পর্যন্ত আকাশ পরিষ্কার থাকলেও, তাপমাত্রা বাড়ার সম্ভবনা রয়েছে। 

হাওয়া অফিস জানাচ্ছে, মূলত ২৪ ফেব্রুয়ারি থেকেই পশ্চিমের জেলাগুলিতে আকাশ মেঘলা হতে শুরু করবে। বিশেষ করে, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে বৃহস্পতিবার। পাশপাশি মুর্শিদাবাদ এবং নদিয়াতেও হালকা বৃষ্টির সম্ভবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। 

এখন প্রশ্ন এটাই যে, বারবার কেন এই বৃষ্টির চোখ রাঙানি? আলিপুর আবহাওয়া অফিস বলছে, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর- পশ্চিম ভারতে। এর জেরে মঙ্গলবার দিনভর বৃষ্টি এবং তুষারপাতের সম্ভবনা রয়েছে জম্মু- কাশ্মীর এবং লাদাখে। পাশাপাশি বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি এবং তুষারপাতের সম্ভবনা রয়েছে হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে।