শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পুজোর আগে ফের নিম্নচাপ! সপ্তাহ শেষে বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি, দেখুন আজকের আবহাওয়ার আপডেট

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০৭:৫০ এএম | আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২, ০১:৫০ পিএম

পুজোর আগে ফের নিম্নচাপ! সপ্তাহ শেষে বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি, দেখুন আজকের আবহাওয়ার আপডেট
পুজোর আগে ফের নিম্নচাপ! সপ্তাহ শেষে বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি, দেখুন আজকের আবহাওয়ার আপডেট / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে আপাতত অস্বস্তিকর গরম বিরাজ করছে। কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানা গেছে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৩-৪ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়া দপ্তর থেকে জানা গেছে, বাতাসে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে আর্দ্রতার পরিমাণ। আর সেই কারণেই দক্ষিণবঙ্গে বাড়ছে অস্বস্তি। এমনকি বৃদ্ধি পেয়ে চলেছে দিনের তাপমাত্রাও। তবে সকালের দিকে তীব্র গরম থাকলেও সন্ধ্যার পর গরম কমে স্বস্তিকর আবহাওয়া মিলছে বেশকিছু জেলায়। এ কদিন ধরে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে।  

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫ %। কয়েকটি জায়গায় বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকে আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, দক্ষিণবঙ্গের  হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং মুর্শিদাবাদ এই জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার সঙ্গে বজায় থাকবে আদ্রতাজনিত অস্বস্তি।  

রাজ্যের বাকি জেলাগুলোতে বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, আগামী ৩-৪ দিন দক্ষিণবঙ্গে জেলাগুলিতে হাল্কা-মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বৃহস্পতিবারের পর দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আদ্রতা জনিত অস্বস্তি হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে মৌসুমী অক্ষরেখা ওড়িশার বালাসোর হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর তার প্রভাবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর একটি ঘূর্ণাবর্ত হয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে এই ঘূর্ণাবর্ত আগামী ২৮ ঘন্টার মধ্যে নিম্নচাপে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

নিম্নচাপ তৈরি হলে আগামী শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকবে। ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় শুক্রবার থেকেই ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন। এবং শনিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনাপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। এই দুদিন বিশেষ করে উপকূল সংলগ্ন জেলাগুলিসহ ওড়িশার সীমান্তবর্তী জেলাগুলিতেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছেন আবহাওয়া দপ্তর। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত নিম্নচাপের প্রভাব জারি থাকতে পারে বলেই জানা গেছে। 

আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২১ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৪৮ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ২৭ মিনিট। অন্যদিকে আবহাওয়া দপ্তরের সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ হ্রাস পেয়েছে। আগামী ৩-৪ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। তবে আগামী শনিবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।