বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

ফের নিম্নচাপের ভ্রূকুটি! জারি হল সতর্কতা, রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০৮:৫১ এএম | আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২, ০২:৫৪ পিএম

ফের নিম্নচাপের ভ্রূকুটি! জারি হল সতর্কতা, রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস
ফের নিম্নচাপের ভ্রূকুটি! জারি হল সতর্কতা, রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে কিছুটা হলেও স্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। নিম্নচাপের জেরে কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানা গেছে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৬ %। কয়েকটি জায়গায় বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকেও বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিমে তৈরি হওয়া নিম্নচাপটি নিম্নচাপটি ধীরে ধীরে তার শক্তি বাড়িয়ে চলেছে। আর তার জেরেই গতকাল অর্থাৎ শনিবার থেকেই দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাত দেখা মিলেছে। এমনকি জারি হয়েছে কমলা সতর্কতা। 

তবে এই নিম্নচাপ উপকূল হয়ে স্থলভাগে প্রবেশ করবে। সেকারণেই অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও বাংলা উপকূলগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের জের উপকূলবর্তী এলাকাগুলিতে বেশি দেখা দিতে পারে বলে সেসব জায়গায় বিশেষ ভাবে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। সেকারণেই গতকাল অর্থাৎ শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত নিম্নচাপের প্রভাব জারি থাকতে পারে বলেই জানা গেছে। 

এমনকি কোটাল ও নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকবে। তাই সমুদ্রে নামা যাবে না এ কদিন এমনটাই সতর্কতা জারি হয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ অর্থাৎ রবিবার দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা ও হাওড়া সহ ১০ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, বর্ধমান সহ হাওড়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এই জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 

নিম্নচাপ শক্তিশালী হওয়ার কারণে কয়েকদিন দক্ষিণবঙ্গে ব্যাপক বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২২ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৪৫ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ২৩ মিনিট। অন্যদিকে আবহাওয়া দপ্তরের সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ হ্রাস পেয়েছে। তবে আগামী ১১ তারিখ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে ফের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।