বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ভারী নিম্নচাপের জেরে কলকাতা সহ একাধিক জেলা জলমগ্ন! কেমন থাকবে আজকের আবহাওয়া

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৮:৫৯ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২, ০২:৫৯ পিএম

ভারী নিম্নচাপের জেরে কলকাতা সহ একাধিক জেলা জলমগ্ন! কেমন থাকবে আজকের আবহাওয়া
ভারী নিম্নচাপের জেরে কলকাতা সহ একাধিক জেলা জলমগ্ন! কেমন থাকবে আজকের আবহাওয়া / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে কিছুটা হলেও স্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানা গেছে। অন্যদিকে উত্তরবঙ্গের কয়েকটি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৭ %। কয়েকটি জায়গায় বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকেও বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিমে তৈরি হওয়া নিম্নচাপ টি বেশ শক্তিশালী হয়েই রাজ্যের জেলাগুলিতে প্রবেশ করেছে। আর তার জেরে রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টি মুখর পরিবেশ।  

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, এই গভীর নিম্নচাপ শক্তি হারাতে শুরু করেছে। এবং ধীরে ধীরে মধ্যপ্রদেশের দিকে এগিয়ে চলেছে। তাই এবার রাজ্যের জেলাগুলিতে কিছুটা হলেও কমবে বৃষ্টির পরিমাণ। তবে বৃহস্পতিবার পর্যন্ত জারি থাকবে বৃষ্টি, এমনটাই জানা যাচ্ছে। তবে নিম্নচাপের জের উপকূলবর্তী এলাকাগুলিতে বেশি দেখা দেবে বলে আগেই সেসব জায়গায় বিশেষ ভাবে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। আর এখনও মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি রয়েছে। 

হাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ অর্থাৎ মঙ্গলবার দক্ষিণবঙ্গেরহাওড়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ ও পূর্ব বর্ধমানে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দুই মেদিনীপুর, দুই দক্ষিণ ২৪ পরগণাতেও বৃষ্টির সম্ভাবনা জারি রয়েছে। অন্যদিকে বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২৩ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৪৩ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ২০ মিনিট। 

অন্যদিকে আবহাওয়া দপ্তরের সূত্রে জানা গেছে, উত্তরবঙ্গে আজ অর্থাৎ মঙ্গলবার কালিম্পং এ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বাকি জেলা গুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং বাকি সব জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।