শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজও বৃষ্টি জারি থাকবে রাজ্যের এই জেলাগুলিতে, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৮:৩৫ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০২:৩৫ পিএম

আজও বৃষ্টি জারি থাকবে রাজ্যের এই জেলাগুলিতে, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া
আজও বৃষ্টি জারি থাকবে রাজ্যের এই জেলাগুলিতে, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে কিছুটা হলেও স্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা জারি রয়েছে এখনও। অন্যদিকে উত্তরবঙ্গের কয়েকটি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৭ %। কয়েকটি জায়গায় বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকেও বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, বর্তমানে নিম্নচাপটি উত্তর-পশ্চিম মধ্য প্রদেশ ও সংলগ্ন এলাকার ওপর অবস্থান করছে। 

বাংলা থেকে দূরে হলেও বাংলায় এখনও বৃষ্টি মুখর পরিবেশ জারি রয়েছে। অন্যদিকে  বাংলাদেশ হয়ে ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর আরও একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তার জেরেই রাজ্যে বৃষ্টি জারি রয়েছে। এই নিম্নচাপ অক্ষরেখার কারণে দক্ষিণবঙ্গে আরও ৩-৪ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা জারি থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তবে শুক্রবার  রাজ্যে ভারী বৃষ্টির সভাবনা নেই। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২৩ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৪১ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ১৮ মিনিট। 

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার এর পর থেকে রাজ্যের জেলাগুলিতে কিছুটা হলেও কমবে বৃষ্টির পরিমাণ। তবে নিম্নচাপের জের উপকূলবর্তী এলাকাগুলিতে বেশি দেখা দেবে বলে আগেই সেসব জায়গায় বিশেষ ভাবে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি রয়েছে। অন্যদিকে আগামী সপ্তাহে ফের নিম্নচাপ এর দেখা মিলবে বলেই আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। তাই বঙ্গে আবারও বৃষ্টির সম্ভাবনা। 

আজ দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে আবহাওয়া দপ্তরের সূত্রে জানা গেছে, উত্তরবঙ্গে মালদা, দুই দিনাজপুর,জলপাইগুড়ি, দার্জিলিং–এ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া কোচবিহার,আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টিও হতে পারে। এবং কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।