শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সামনেই পুজো! তার আগেই আকাশের মুখ ভার, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া?

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৭:৪৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০১:৪৮ পিএম

সামনেই পুজো! তার আগেই আকাশের মুখ ভার, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া?
সামনেই পুজো! তার আগেই আকাশের মুখ ভার, দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে কিছুটা হলেও স্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। ফের ঘূর্ণাবর্তের জেরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। অন্যদিকে উত্তরবঙ্গের কয়েকটি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫ %। কয়েকটি জায়গায় বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকেও বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণাবর্তের জেরে আগামী কয়েকদিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের জেলায় জেলায়। 

আলিপুর আবহাওয়া সূত্রে জানা গেছে, একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছিল পশ্চিম বঙ্গোপাসাগর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে। আর এই ঘূর্ণাবর্ত পশ্চিমে গিয়ে নিম্নচাপে পরিনত হতেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ রাজ্যের জেলায় জেলায়। ঘূর্ণাবর্ত স্থলভাগের দিকে যত এগিয়ে আসবে বৃষ্টির পরিমাণ তত বাড়বে। তবে রাজ্যে এর প্রভাব খুব একটা পরবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বেশি প্রভাব দেখা দেবে ওড়িশায়। রাজ্যের জেলার তুলনায় ওড়িশাতেই বৃষ্টির পরিমাণ বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এছাড়া উপকূলের জেলাগুলিতেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর সেকারণে যারা সমুদ্রে মাছ ধরতে গেছেন তাদের আজকের মধ্যেই ফিরে আসার কথা জানিয়ে দিয়েছিলেন হাওয়া অফিস। এছাড়া ২১ তারিখ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়াতে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর। অন্যদিকে দক্ষিণবঙ্গে বৃদ্ধি পাচ্ছে আদ্রতার পরিমাণ। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২৫ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৩৫ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ১০ মিনিট। 

আজ থেকে আগামী ৪-৫ দিন কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুজোর আগে রাজ্যের বৃষ্টি মুখর পরিবেশ চিন্তায় ফেলেছে মানুষকে। পুজোর কেনাকাটা থেকে শুরু করে প্যান্ডেল তৈরির কাজ সবেতেই বাধা সৃষ্টি করছে বৃষ্টি। তবে পুজোতে বৃষ্টির দেখা মিলবে কীনা সেবিষয়ে এখনও কোনো কিছু জানায়নি আবহাওয়া দপ্তর। অন্যদিকে উত্তরবঙ্গে এখনও আবহাওয়ার কোনও পরিবর্তন হবে না। জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।